ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

রাজনীতি

খুলনা বিএনপিতে ফের সক্রিয় মঞ্জু, উজ্জীবিত নেতাকর্মীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২২
খুলনা বিএনপিতে ফের সক্রিয় মঞ্জু, উজ্জীবিত নেতাকর্মীরা

খুলনা: দীর্ঘ সাড়ে ১০ মাস নিষ্ক্রিয় থাকার পর বিএনপির রাজনীতিতে সক্রিয় হয়েছেন খুলনা মহানগর কমিটির সাবেক সভাপতি ও বিভাগীয় সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম মঞ্জু।

আগামী ২২ অক্টোবর বিএনপির খুলনা বিভাগীয় গণসমাবেশে যোগ দেওয়ার ঘোষণা দিয়ে বৃহস্পতিবার (২০ অক্টোবর) খুলনা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন তিনি।

 

এ সময় মহানগর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও খুলনা সিটি করপোরেশনের সাবেক মেয়র মনিরুজ্জামান মনিসহ পাঁচ থানা বিএনপি ও নগর বিএনপির সাবেক নেতারা উপস্থিত ছিলেন।

সাংবাদিক সম্মেলনে মঞ্জু বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সমাবেশে যোগ দেওয়ার জন্য নির্দেশনা দিয়েছেন। সেই নির্দেশনার আলোকে সাধারণ কর্মী হিসেবে তিনি ও মহানগর বিএনপির সাবেক নেতারা সমাবেশে যোগ দেবেন।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, বিভাগীয় গণসমাবেশে যোগ দিলেও পরে তারা পৃথকভাবে কোনো কর্মসূচি পালন করবেন না। পদত্যাগী মহানগর বিএনপির সাবেক নেতাদের বিষয়ে সিদ্ধান্তের ভার চেয়ারম্যান ও মহাসচিবের ওপর ছেড়ে দিয়েছেন।

প্রেসব্রিফিং শেষে গণসমাবেশ সফল করতে লিফলেট বিতরণ করেন মঞ্জুসহ সাবেক নেতারা।

এদিকে খুলনার রাজনীতির মাঠে ফের মঞ্জু সক্রিয় হলে উজ্জীবিত দেখা গেছে হাজার হাজার নেতাকর্মীকে।  

উল্লেখ্য, দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ এনে গত বছরের ২৫ ডিসেম্বর তাকে বিএনপির খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদকের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়। এর আগে ওই বছরের ৯ ডিসেম্বর বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত খুলনা মহানগর বিএনপি সভাপতি নজরুল ইসলাম মঞ্জু ও সাধারণ সম্পাদক কেসিসির সাবেক মেয়র বীর মুক্তিযোদ্ধা মনিরুজ্জামান মনির নেতৃত্বাধীন কমিটি ভেঙে দিয়ে আংশিক আহ্বায়ক কমিটির নাম ঘোষণা করা হয়। আহ্বায়ক কমিটি ঘোষণার মধ্য দিয়ে দীর্ঘ ১৪ বছর ধরে চলা খুলনা বিএনপিতে নজরুল ইসলাম মঞ্জুর একক নেতৃত্ব হাত ছাড়া হয়ে যায়।  

বিএনপির দলীয় সূত্র জানায়, সম্প্রতি সারাদেশে গণসমাবেশের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। ইতোমধ্যে চট্টগ্রাম ও ময়মনসিংহে সমাবেশ শেষ হয়েছে। আগামী ২২ অক্টোবর খুলনায় বিভাগীয় গণসমাবেশ অনুষ্ঠিত হবে। আর এ কর্মসূচিকে ঘিরে আলোচনায় উঠে আসেন সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু।

দলীয় সূত্র জানায়, ২০২১ সালের গত ৯ ডিসেম্বর খুলনা মহানগর বিএনপির তিন সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। বাদ পড়েন নজরুল ইসলাম মঞ্জু ও তার অনুসারীরা। এরপর ১২ ডিসেম্বর দলের সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করেন তিনি। এর পরিপ্রেক্ষিতে ১৪ ডিসেম্বর মঞ্জুকে শোকজ করা হয়। এরপর দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে ২৫ ডিসেম্বর তাকে বিভাগীয় সাংগঠনিক সম্পাদকের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়। প্রায় ৪৩ বছরের দীর্ঘ রাজনৈতিক জীবনের এমন পরিণতি মানতে পারেননি সাধারণ কর্মী-সমর্থকরা। অব্যাহতির সিদ্ধান্তের প্রতিবাদে খুলনা মহানগর বিএনপির সহ-সভাপতি, যুগ্ম-সম্পাদক, পাঁচ থানার সভাপতি-সাধারণ সম্পাদক ও ওয়ার্ড কমিটির পাঁচ শতাধিক নেতা পদত্যাগ করেন। দলের কর্মকাণ্ডে এখনও নিষ্ক্রিয় তারা। বর্তমান মহানগর বিএনপির পূর্ণাঙ্গ আহ্বায়ক কমিটিতে তাদের কারোরেই জায়গা হয়নি। ওয়ার্ডের নতুন কমিটি থেকেও বাদ পড়েছেন তারা। দলের বিপুল সংখ্যক নেতাদের বাইরে রেখেই কর্মকাণ্ড পরিচালনা করছে খুলনা বিএনপি।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২২
এমআরএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।