ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

গিয়াস কামাল ছিলেন গণতান্ত্রিক আন্দোলনের সংগঠক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২২
গিয়াস কামাল ছিলেন গণতান্ত্রিক আন্দোলনের সংগঠক ছবি: শাকিল আহমেদ

ঢাকা: বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, সাংবাদিক গিয়াস কামাল চৌধুরী ছিলেন গণতান্ত্রিক আন্দোলনের সংগঠক। ছাত্রজীবন থেকেই তিনি প্রগতিশীল রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন।

ভয়েস অব আমেরিকায় সাংবাদিকতার মাধ্যমে তিনি জনপ্রিয়তার শীর্ষে পৌঁছেছিলেন।  

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবে সাংবাদিক গিয়াস কামাল চৌধুরীর ৯ম মৃত্যুবার্ষিকীতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

খন্দকার মোশাররফ বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের নামে সাংবাদিকদের ওপর নির্যাতন করা হচ্ছে। সাগর-রুনি হত্যাকাণ্ডের বিচার হচ্ছে না, তদন্ত রিপোর্ট দেওয়া হচ্ছে না।  

তিনি আরও বলেন, বর্তমান সরকার গণবিরোধী সরকার, এদেশে গণতন্ত্র নেই। আন্তর্জাতিক অঙ্গনেও এ সরকার গণতান্ত্রিক সরকার নয়, এটা প্রমাণিত হয়েছে। এজন্য আমেরিকার সরকার কর্তৃক গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রণ পায়নি।  

ড. খন্দকার মোশাররফ বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ফিরিয়ে আনতে আন্দোলন চলছে। এ আন্দোলন বিএনপির আন্দোলন নয়, জনগণের আন্দোলন।  

এ সময় বক্তারা বলেন, গিয়াস কামাল চৌধুরী তার সাংবাদিকতার মাধ্যমে স্বৈরাচার আইয়ুব খান, হুসাইন মোহাম্মদ এরশাদের সময় পেশাদারিত্ব বজায় রেখে এসব শাসনামলের সমালোচনা করতেন এবং জনগণের কথা তুলে ধরতেন। তিনি তার কাজের মাধ্যমে সাধারণ মানুষের মধ্যে পৌঁছে গিয়েছিলাম এবং জনপ্রিয়তার শীর্ষে পৌঁছেছিলেন।  

গণমাধ্যমকর্মীদের কণ্ঠরোধের আইন করছে সরকার দাবি করে বক্তারা বলেন, এসব আইনের বিরোধিতা করার মাধ্যমেই গিয়াস কামাল চৌধুরীর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে হবে।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের একাংশের সভাপতি এম আব্দুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ ও বর্তমান সাধারণ সম্পাদক ইলিয়াস খান, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের একাংশের সাবেক সভাপতি রুহুল আমিন গাজী, দৈনিক নয়া দিগন্ত সম্পাদক আলমগীর মহিউদ্দিন।  

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২২
এনবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।