ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

অস্ট্রেলিয়ার জাতীয় পুরস্কারের জন্য মনোনীত মির্জা ফখরুলের কন্যাসহ ২ বাংলাদেশি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩১ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২২
অস্ট্রেলিয়ার জাতীয় পুরস্কারের জন্য মনোনীত মির্জা ফখরুলের কন্যাসহ ২ বাংলাদেশি

ঢাকা: বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মেয়ে ড. শামারুহ মির্জা অস্ট্রেলিয়ার সম্মানজনক পুরস্কার ‘অস্ট্রেলিয়ান অব দ্য ইয়ার’-এর জন্য মনোনীত হয়েছেন। পেশায় চিকিৎসাবিজ্ঞানী শামারুহ আন্তর্জাতিক পরিমণ্ডলে এ পদকের জন্য মনোনীত হওয়ায় বিএনপি নেতাকর্মীরা খুশি।

দলের কেন্দ্রীয় নেতাসহ অনেকে অভিনন্দন জানাচ্ছেন বিএনপি মহাসচিবকে।

অস্ট্রেলিয়ার ক্যানবেরা টাইমস মনোনীতদের যে তালিকা প্রকাশ করেছে, তাতে ড. শামারুহর পাশাপাশি নাজমুল হাসান নামের আরও একজন বাংলাদেশিও রয়েছেন। করোনার সময় হাজার হাজার মানুষকে বিনামূল্যে খাবার ও নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহ করে  আলোচনায় আসেন নাজমুল হাসান। এছাড়া ২০২১ সালে আফগান শরণার্থীদের জন্যও কাজ শুরু করেন তিনি।  

এটি অস্ট্রেলিয়ার জাতীয় পুরস্কার। তারা ‘এসিটি লোকাল হিরো’ ক্যাটাগরিতে মনোনীত হয়েছেন। আগামী ৯ নভেম্বর চার ক্যাটাগরিতে পুরস্কারজয়ীদের নাম ঘোষণা করা হবে। বিজয়ীরা ২০২৩ সালের ২৫ জানুয়ারি পুরস্কার গ্রহণ করবেন।

পুরস্কার প্রদানকারী ন্যাশনাল অস্ট্রেলিয়া ডে কাউন্সিলের প্রধান নির্বাহী কার্লি ব্র্যান্ড মনোনীতদের অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, ‘এসিটি পুরস্কারের জন্য মনোনীতরা বিশ্ব নেতৃত্বে, স্থানীয় সম্প্রদায়ের উন্নয়নে কিংবা সামাজিক গুরুত্বপূর্ণ বিষয়ে উল্লেখযোগ্য অবদান রেখেছেন। ’

ড. শামারুহ অস্ট্রেলিয়ার ক্যানবেরায় সাংস্কৃতিক এবং ভাষাগতভাবে বৈচিত্র্যপূর্ণ বিভিন্ন গোষ্ঠীর মধ্যে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করছেন। ২০১৭ সালে গড়ে ওঠা ‘সিতারা'স স্টোরি’ নামে একটি স্বেচ্ছাসেবী ও অলাভজনক প্রতিষ্ঠানের সহপ্রতিষ্ঠাতা তিনি।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২২
এমএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।