ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

পরমাণু প্রযুক্তি সম্পর্কে জনসচেতনতা বাড়াতে নিউক্লিয়ার বাস যাত্রা শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
পরমাণু প্রযুক্তি সম্পর্কে জনসচেতনতা বাড়াতে নিউক্লিয়ার বাস যাত্রা শুরু

ঢাকা: বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে সাধারণ জনগণের মধ্যে আগ্রহ সৃষ্টি, নিরাপদ ও পরিবেশবান্ধব পরমাণু প্রযুক্তি এবং মানব জীবনে এর বহুমুখী ব্যবহার সম্পর্কে জনসচেতনতা তৈরির লক্ষ্য নিয়ে সপ্তাহব্যাপী নিউক্লিয়ার বাস যাত্রা শুরু হয়েছে ৷

বুধবার (৩০ নভেম্বর) ঢাকা থেকে যাত্রা শুরু করেছে ‘নিউক্লিয়ার বাস’ শীর্ষক একটি বিশেষ বাস। পরমাণু দিবস উদযাপন এবং বিজ্ঞান উৎসবকে কেন্দ্র করে এই বিশেষ কর্মসূচি নিয়ে হয়েছে।

এই নিয়ে দ্বিতীয় বছর নিউক্লিয়ার বাস ট্যুর অনুষ্ঠিত হচ্ছে।

আগামী এক সপ্তাহ বিশেষভাবে ব্র্যান্ডিংকৃত বাসটি দেশের উত্তর বঙ্গের বিভিন্ন জেলা পরিভ্রমণ করবে। বাসে ভ্রমণ করছেন ঢাকাস্থ পরমাণু শক্তি তথ্যকেন্দ্র, ঈশ্বরদীর পারমাণবিক তথ্যকেন্দ্র, এবং বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রতিনিধিত্বকারী কয়েকজন তরুণ প্রকৌশলী এবং পেশাদার। ভ্রমণকালে তারা বিভিন্ন জেলায় রাস্তার নিকটবর্তী এলাকায় সাধারণ জনগণের জন্য ১৩টির অধিক ইভেন্ট আয়োজন করবেন। এ সময় তারা রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, নিরাপদ ও পরিবেশবান্ধব বিদ্যুৎ উৎপাদনে পরমাণু প্রযুক্তির ব্যবহার, এবং এর বিভিন্ন সামাজিক সুবিধা সম্পর্কে সাধারণ মানুষকে অবহিত করবেন। এ সময় তারা বিভিন্ন প্রশ্নেরও জবাব দেবেন। ইভেন্টগুলোর বিশেষ আকর্ষণ থাকবে বিজ্ঞানভিত্তিক কুইজ, এবং গেইমস। বিজয়ী এবং সক্রিয়ভাবে অংশগ্রহণকারীদের জন্য থাকবে আকর্ষণীয় পুরষ্কার। এছাড়াও সাধারণ মানুষের মধ্যে বিনামূল্যে তথ্য সমৃদ্ধ লীফলেট, বই ও সুভেনির বিতরণ করা হবে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রোসাটমের সার্বিক সহায়তায় নিউক্লিয়ার বাস ট্যুরের আয়োজন করা হয়েছে। আগামী ৬ ডিসেম্বর পুনরায় ঢাকায় এসে এই ট্যুর সমাপ্ত হবে।

রুশ সরকারের আর্থিক ও প্রযুক্তিগত সহায়তায় ঈশ্বরদী উপজেলার রূপপুরে নির্মীত হচ্ছে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। কেন্দ্রটির দু’টি ইউনিটে স্থাপিত হবে (থ্রি প্লাস) প্রজন্মের রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর, যেগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। এ প্রকল্পকে কেন্দ্র করেই এ ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে ৷

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।