ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে জ্বালানি লোড-আনলোডের জন্য ‘ট্রান্সপোর্ট লক’ স্থাপন

স্পেশাল ও উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, মার্চ ৭, ২০২৩
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে জ্বালানি লোড-আনলোডের জন্য ‘ট্রান্সপোর্ট লক’ স্থাপন

পাবনা (ঈশ্বরদী): পাবনার ঈশ্বরদী উপজেলায় নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে প্রথম ইউনিটের রিয়্যাক্টর ভবনে ট্রান্সপোর্ট লক স্থাপন করা হয়েছে। এর সাহায্যে পারমাণবিক জ্বালানি লোড-আনলোড করা হবে।

সোমবার (৬ মার্চ) রাতে রুশ পারমাণবিক সংস্থা ও রূপপুর পারমাণবিক প্রকল্পের নির্মাণকারী প্রতিষ্ঠান রোসাটম এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে।

এ ট্রান্সপোর্ট লকের স্টার্টআপ পর্যায়ে ফুয়েল সিম্যুলেটর সরবরাহ এবং রিয়্যাক্টরের রক্ষণাবেক্ষণ করা হবে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জেনারেল ডিজাইনার ও কন্ট্রাক্টর রাশিয়ার রোসাটম কর্পোরেশনের প্রকৌশল শাখা এটি নির্মাণ করেছে।

ট্রান্সপোর্ট লকের দৈর্ঘ্য ১২ দশমিক ৭০ মিটার, প্রস্থ ১০ মিটার এবং ওজন ২৩৫ টন। তাছাড়া প্রকল্প সাইটে এটি অন্যতম বড় ইকুইপমেন্ট।  

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরির বরাতে বিজ্ঞপ্তিতে বলা হয়, ট্রান্সপোর্ট লক ডিজাইন পজিশনে স্থাপনকে রিয়্যাক্টর কমপার্টমেন্ট বিল্ডিংয়ের সিভিল ওয়ার্কস  সম্পন্ন করতে এটি গুরুত্বপূর্ণ অধ্যায়। পরবর্তী ধাপে প্রথম ইউনিটের ডোমে জ্যাকেটিং কাজের জন্য ট্রান্সপোর্ট লকের সংযোজন ও অ্যাজাস্টমেন্ট (সমন্বয়) করা হবে।

এতে আরও জানানো হয়, প্রকল্পটিতে দুটি ইউনিট স্থাপিত করা হবে। প্রতিটির উৎপাদন ক্ষমতা হবে ১ হাজার ২০০ মেগাওয়াট। প্রতি ইউনিটে থাকছে ৩+ প্রজন্মের রূশ ডিভিইআর রিয়্যাক্টর। যেগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম হবে।  

বাংলাদেশ সময়: ১৩২৯ ঘণ্টা, মার্চ ৭, ২০২৩
এসকে/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।