ঢাকা, সোমবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বসুন্ধরার সিলিন্ডারে অন্য গ্যাস ভর্তি করে প্রতারণা, ফিলিং স্টেশন বন্ধ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৪ ঘণ্টা, মে ৯, ২০২৪
বসুন্ধরার সিলিন্ডারে অন্য গ্যাস ভর্তি করে প্রতারণা, ফিলিং স্টেশন বন্ধ

ঢাকা: খুলনা শহর সংলগ্ন উপজেলার একাধিক ফিলিং স্টেশনে গাড়িতে ব্যবহৃত গ্যাস রান্নার গ্যাস সিলিন্ডারে ভর্তি করার রমরমা বাণিজ্য চলছে বলে অভিযোগ রয়েছে।

এতে বেশির ভাগ ক্ষেত্রে জনপ্রিয় বসুন্ধরা এলপি গ্যাস লিমিটেডের সিলিন্ডার ব্যবহার করা (ক্রস ফিলিং) হচ্ছে বলেও অভিযোগ উঠেছে।

এ নিয়ে গণমাধ্যমে খবর প্রকাশিত হওয়ার পর জেলা প্রশাসন অভিযানে নামে।  

মঙ্গলবার ডুমুরিয়ার সুরাইয়া অটো এলপিজি গ্যাস ফিলিং স্টেশনে সিলিন্ডারে অবৈধভাবে গ্যাস ভর্তির অনিয়ম হাতেনাতে ধরা পড়ে। এতে ফিলিং স্টেশনটিকে দুই লাখ টাকা জরিমানা করা হয়।  

পাশাপাশি সিলিন্ডার, যন্ত্রপাতি জব্দসহ পাম্পের সব কার্যক্রম বন্ধের নির্দেশ দেওয়া হয়। ডুমুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ আল-আমিন এ নির্দেশ দেন।
 
সুরাইয়া ফিলিং স্টেশন নগরের সিটি বাইপাস সড়কের মোস্তর মোড় এলাকায় অবস্থিত। সেখানে বসুন্ধরাসহ একাধিক ব্র্যান্ডের এলপি গ্যাসের খালি সিলিন্ডার মজুত রেখে তাতে বিপজ্জনক প্রক্রিয়ায় এলপি গ্যাসভর্তি করে বাজারজাত করা হতো। এতে সরকার মোটা অঙ্কের রাজস্ব বঞ্চিত হচ্ছিল। সেই সঙ্গে নিম্নমানের গ্যাস ব্যবহারে জনসাধারণের ঝুঁকিও ছিল।

মঙ্গলবার দুপুরে সুরাইয়া ফিলিং স্টেশন থেকে ৯৮টি সিলিন্ডারসহ একটি পিকআপ ভ্যান আটক করেন স্থানীয়রা। পিকআপটির সাতক্ষীরার পাটকেলঘাটায় যাওয়ার কথা ছিল। খবর পেয়ে হরিণটানা থানা পুলিশ, বিস্ফোরক পরিদপ্তরের কর্মকর্তা ও মিডিয়াকর্মীরা সেখানে উপস্থিত হন।

ডুমুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আল-আমিন জানান, অভিযানে ঝুঁকিপূর্ণ ক্রস ফিলিংয়ের (গ্যাস ভর্তি) ঘটনা প্রমাণিত হওয়ায় সুরাইয়া ফিলিং স্টেশনকে দুই লাখ টাকা জরিমানা করা হয়। একইসঙ্গে সিলিন্ডার ও যন্ত্রপাতি জব্দ করাসহ পাম্পের সব কার্যক্রম বন্ধের নির্দেশ দেওয়া হয়।  

বাংলাদেশ সময়: ১১১১ ঘণ্টা, মে ০৯, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।