ঢাকা, রবিবার, ১১ কার্তিক ১৪৩১, ২৭ অক্টোবর ২০২৪, ২৩ রবিউস সানি ১৪৪৬

বিদ্যুৎ ও জ্বালানি

পল্লী বিদ্যুতায়ন কাঠামো পর্যালোচনায় কমিটি গঠন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৪
পল্লী বিদ্যুতায়ন কাঠামো পর্যালোচনায় কমিটি গঠন

ঢাকা: পল্লী বিদ্যুতায়ন বোর্ড এবং পল্লী বিদ্যুৎ সমিতির ভূমিকা এবং কাঠামো পুনঃমূল্যায়ন বা পর্যালোচনার জন্য একটি জাতীয় কমিটি গঠন করেছে সরকার।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিদ্যুৎ বিভাগের এক অফিস আদেশের মাধ্যমে এ কমিটি গঠন করা হয়েছে।

 

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক সৈয়দ ফারহাত আনোয়ারকে কমিটির সভাপতি করা হয়েছে।  

অফিস আদেশে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে গ্রামাঞ্চলসহ সমগ্র দেশে প্রায় শতভাগ বিদ্যুৎ নেটওয়ার্ক সম্প্রসারণ করা হয়েছে। পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও পল্লী বিদ্যুৎ সমিতি এক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছে। এ প্রেক্ষিতে পল্লী বিদ্যুতায়ন বোর্ড এবং পল্লী বিদ্যুৎ সমিতির ভূমিকা এবং কাঠামো পুনঃমূল্যায়নের প্রয়োজনীয়তা অনুধাবন করে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক সৈয়দ ফারহাত আনোয়ারকে সভাপতি করে একটি জাতীয় কমিটি গঠন করা হয়েছে।  

এশিয়ান সেন্টার ফর ডেভেলপমেন্টের অধ্যাপক এ কে এনামুল হক, বুয়েটের ইইই বিভাগের অধ্যাপক মো. জিয়াউর রহমান খান, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ মাহবুব রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ-এর অধ্যাপক খালেদ মাহমুদ কমিটির সদস্য হিসেবে কাজ করবেন।  

কমিটির কার্যপরিধির মধ্যে রয়েছে, বিআরইবি এবং পিবিএসের ভিত্তি দলিল পর্যালোচনা; বিআরইবি এবং পিবিএস-এর সাংগঠনিক কাঠামো পর্যালোচনা; বিআরইবি এবং পিবিএস সকল স্তরের কর্মীদের প্রতিনিধি এবং সংশ্লিষ্ট যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান বা সমিতির প্রতিনিধিদের সাক্ষাৎকার গ্রহণ; এবং বিআরইবি এবং পিবিএসের প্রাসঙ্গিক নথি এবং ফাইল পর্যালোচনা করা।

কমিটির অনুরোধে বিআরইবি এবং পিবিএস তাদের সকল নথি সরবরাহ করবে। পর্যালোচনা ও সাক্ষাৎকারের ভিত্তিতে কমিটি একটি প্রতিযোগিতামূলক, প্রযুক্তিগতভাবে দক্ষ, আর্থিকভাবে টেকসই এবং দক্ষ পরিষেবা দানে সক্ষম গ্রামীণ বিদ্যুতায়ন সেক্টরের জন্য উপযুক্ত কাঠামো সুপারিশ করবে।  

এছাড়া প্রয়োজনে যেকোনো সদস্যকে কো-অপ্ট করতে পারবে কমিটি।  

বাংলাদেশ সময়: ১২১৯ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৪
জিসিজি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।