ঢাকা, রবিবার, ১১ কার্তিক ১৪৩১, ২৭ অক্টোবর ২০২৪, ২৩ রবিউস সানি ১৪৪৬

বিদ্যুৎ ও জ্বালানি

১ হাজার ২৯৭ কোটি টাকার এলএনজি আমদানির অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৪
১ হাজার ২৯৭ কোটি  টাকার এলএনজি আমদানির অনুমোদন

ঢাকা: সুইজারল্যান্ড থেকে দুই কার্গো এলএনজি আমদানির অনুমোদন দিয়েছে অন্তর্বর্তী সরকার। এতে মোট ব্যয় হবে এক হাজার ২৯৭ কোটি ৭৬ লাখ ৭৭ হাজার ৪৪০ টাকা।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) অর্থ উপদেষ্টা ড. সালাহউদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির ২০২৪ সালের ৯ম বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সর্বমোট ৩টি প্রস্তাব উপস্থাপিত হলে তিনটি প্রস্তাবেরই অনুমোদন দেওয়া হয়।

বৈঠকে পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮"-অনুসরণে আন্তর্জাতিক কোটেশন সংগ্রহ প্রক্রিয়ায় স্পট মার্কেট থেকে সুইজারল্যান্ডের মেসার্স টোটাল এনার্জি গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেডের কাছ থেকে এক কার্গো এলএনজি আমদানির অনুমোদন দিয়েছে অন্তর্বর্তী সরকার৷ এতে ব্যয় হবে ৬৫৭ কোটি ৬১ লাখ ১১ হাজার ৩৬০  টাকা (ভ্যাট ও ট্যাক্সসহ)। প্রতি এমএমবিটিইউ এলএনজির দাম পড়বে ১৩.৯৪০০ মার্কিন ডলার।

এছাড়া পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮"-অনুযায়ী সরাসরি ক্রয় প্রক্রিয়া অনুসরণ করে সুইজারল্যান্ডের মেসার্স টোটাল এনার্জি গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেডের কাছ থেকে এক কার্গো এলএনজি আমদানির অনুমোদন দিয়েছে অন্তর্বর্তী সরকার৷ এতে ব্যয় হবে ৬৪০ কোটি ১৫ লাখ ৬৬ হাজার ৮০ টাকা (ভ্যাট ও ট্যাক্সসহ)। প্রতি এমএমবিটিইউ এলএনজির দাম পড়বে ১৩.৫৭০০ মার্কিন ডলার।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৪
জিসিজি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।