ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

বিদ্যুৎ ও জ্বালানি

ব্যর্থতায় শাস্তির সিদ্ধান্ত

বিদ্যুতে সিস্টেম লস বেড়েছে

সেরাজুল ইসলাম সিরাজ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৪ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৩
বিদ্যুতে সিস্টেম লস বেড়েছে

ঢাকা: ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো) ছাড়া সব বিদ্যুৎ বিতরণ কোম্পানির সিস্টেম লস বেশি হয়েছে। বিগত বছরের চেয়ে ডিপিডিসি ডেসকোতে সিস্টেম লস কমলেও অন্যান্য সংস্থায় তা বেড়েছে।



এদিকে সিস্টেম লস কমাতে ব্যর্থ হলে সংশ্লিষ্টদের শাস্তির আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

অন্যদিকে সামগ্রিক বিতরণ-লসের লক্ষ্যমাত্রা ১১.৪৫ শতাংশ ধরা হলেও তা অর্জনে ব্যর্থ হয়েছে সংশ্লিষ্ট কোম্পানিগুলো।

জানা গেছে, অক্টোবর পর্যন্ত সিস্টেম লস হয়েছে ১৪.০৬শতাংশ। সঞ্চালন লসের লক্ষ্যমাত্রা ২.৭০ শতাংশের বিপরীতে লস হয়েছে ৩.১১ শতাংশ। আর সামগ্রিক লসের লক্ষ্যমাত্রা ১৩.৭৫ ধরা হলেও হয়েছে ১৬.৪৭ শতাংশ।

বিদ্যুৎ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, শুধুমাত্র ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো) কাঙ্ক্ষিত মাত্রায় সিস্টেম লস কমিয়ে আনতে সক্ষম হয়েছে। কোম্পানিটির সিস্টেম লসের লক্ষ্যমাত্রা ধরা হয় ৮.৫০ শতাংশ। তারা ৭.৮৯ শতাংশে নামিয়ে আনতে সক্ষম হয়েছে।

২০১২-১৩ অর্থবছরে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের(পিডিবি) সিস্টেম লসের লক্ষ্যমাত্রা ধরা হয় ১২ শতাংশ। কিন্তু অক্টোবর’১২ পর্যন্ত পিডিবির সিস্টেম লস দাঁড়িয়েছে ২.৮৭ শতাংশ বেশি অর্থাৎ ১৪.৮৭ শতাংশ।

পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) সিস্টেম লস ১৩.৩৫ শতাংশে নামিয়ে আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। কিন্তু অক্টোবর পর্যন্ত আরইবি প্রায় ৩ শতাংশ বেশি অর্থাৎ ১৬.১১ শতাংশ সিস্টেম লস করেছে। আরইবি সবচেয়ে বেশি সিস্টেম লসে রয়েছে বলে জানা গেছে।

ডেসকো লক্ষ্যমাত্রা অর্জন করলেও ঢাকার অপর বিতরণ সংস্থা ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি) সিস্টেম লস কমাতে ব্যর্থ হয়েছে। সংস্থাটির লক্ষ্যমাত্রা ধরা হয় ৯.৬০শতাংশ। আর চলতি অর্থবছরে সিস্টেম লস হয়েছে ১১.২৭ শতাংশ।

ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের(ওজোপাডিকো) চলতি অর্থবছরে সিস্টেম লস নির্ধারণ করা হয় ১১শতাংশ। আর সংস্থাটি অক্টোবর পর‌্যন্ত লস করেছে ১৩.০২ শতাংশ।

৩১ ডিসেম্বর সমন্বয় সভায় সিস্টেম লস কমিয়ে আনার বিষয়ে আরও কঠোর পদক্ষেপ নিতে বলা হয়। যেসব কোম্পানি সিস্টেম লস গ্রহণযোগ্য মাত্রায় কমিয়ে আনতে ব্যর্থ হবে তাদের শাস্তির আওতায় আনার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয় ওই সভায়।

তবে ২০১১-১২ অর্থবছরের একই সময়ের তুলনায় কিছু সংস্থার সিস্টেম লস কমেছে আবার অনেক সংস্থার সিষ্টেম লস বেড়েছেও বলে সুত্র জানিয়েছে।

২০১১-১২ অর্থবছরের সঙ্গে তুলনা করলে দেখা যায় পিডিবির বিগত বছরের অক্টোবর মাসে সিস্টেম লস ছিল ১৩.৩৫ শতাংশ। আর চলতি বছরে হয়েছে ১২.৭০ শতাংশ। একই সময়ে আরইবি’র ১২.৫৭ শতাংশের স্থলে বেড়ে দাঁড়িয়েছে ১২.৮০ শতাংশ।

ডিপিডিসির ১১.৮১ শতাংশের স্থলে কমে দাঁড়িয়েছে ৯.৪০ শতাংশে। ডেসকোর ৭.১৪শতাংশের স্থলে কমে ৬.৪১ শতাংশ। আর ওজোপাডিকোর ১১.৭৫ এর স্থলে ১০.৯২শতাংশ সিস্টেম লস হয়েছে।

তবে ওজোপাডিকোর ২০১১-১২ অর্থবছরে অক্টোবর মাস পর‌্যন্ত সিস্টেম লস ছিল ৮.৭৪ শতাংশ ২০১২-১৩ অর্থ বছরে তা বেড়ে দাঁড়িয়েছে ১৩.০২ শতাংশে। আর্থিক বছরের তুলনামূলক চিত্রে পিডিবি, আরইবি’র সিস্টেম লস বেড়েছে বলে জানা গেছে।

এ বিষয়ে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী এনামুল হক বাংলানিউজকে জানান, বর্তমান সরকার বিদ্যুতের উৎপাদন বাড়ানোর পাশাপাশি সাশ্রয়ী ব্যবহারের মাধ্যমে সিস্টেম লস কমানোর উদ্যোগ নিয়েছে।

সরকার আগের চেয়ে অনেক সিস্টেম লস কমাতে সক্ষম হয়েছে বলেও দাবি করেন তিনি।

তিনি আশা প্রকাশ করেন কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম হবেন তারা।

এ সময় গ্রহণযোগ্য মাত্রায় সিস্টেম লস কমিয়ে আনতে ব্যর্থ হলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত সভায় নেওয়া হয়েছে বলে স্বীকার করেন তিনি।

বাংলাদেশ সময়: ২৩৪৭ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১২
ইএস/এডিএ সম্পাদনা: সোহেলুর রহমান, নিউজরুম এডিটর; জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।