ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

রেন্টাল-কুইক রেন্টালে সরকারের ক্ষতি ৬ হাজার কোটি টাকা

পার্লামেন্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৩
রেন্টাল-কুইক রেন্টালে সরকারের ক্ষতি ৬ হাজার কোটি টাকা

সংসদ ভবন থেকে: ২০১২-১৩ অর্থ-বছরে রেন্টাল ও কুইক রেন্টাল থেকে বিদ্যুৎ কেনার ফলে সরকারের আর্থিক ক্ষতির পরিমাণ দাঁড়াবে ৬ হাজার ৩০৫ কোটি টাকা।

বৃহস্পতিবার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে এ তথ্য জানান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ এনামুল হক।



বিএনপির অনুপস্থিত সংসদ সদস্য এ বি এম আশরাফ উদ্দিন নিজানের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

তিনি আরো জানান, সরকারি খাতে উৎপাদিত সাশ্রয়ী মূল্যের বিদ্যুতের কারণে নিট ভর্তুকির পরিমাণ হবে ৫ হাজার ৪০০ কোটি টাকা।

সরকার দলীয় সংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরী অভিযোগ করেন রাজধানীর ফুটপাতে অবৈধ বিদ্যুত ব্যবহারে প্রতিমাসে ১৩০ কোটি টাকা কিছু ব্যক্তির মধ্যে ভাগ বাটোয়ারা হচ্ছে। আর এর ফলে ১৪ মেগাওয়াট বিদ্যুৎ অবৈধভাবে ব্যবহার হচ্ছে।

প্রশ্নকর্তা এ অবৈধ বিদ্যুৎ ব্যবহারের সরকারের পদক্ষেপ সম্পর্কেও জানতে চান।

জবাবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, “ফুটপাতে কোনো স্থায়ী স্থাপনা না থাকায় অবৈধ বিদ্যুৎ ব্যবহারকারীদের শনাক্ত করা বা তাদের বিরুদ্ধে কার্যক্রম গ্রহণ করা হয় না। ”

তিনি আরো বলেন, “ প্রতিটি বিওবি (বিক্রয় ও বিতরণ) বিভাগের ভিজিলেন্স টিম স্ব স্ব এলাকার ফুটপাত/বস্তি/অন্যান্য স্থাপনায় অবৈধ সংযোগ গ্রহণকারীর বিরুদ্ধে মনিটরিং কার্যক্রম জোরদার করা হয়েছে। ঝটিকা অভিযান অব্যাহত থাকায় ফুটপাত/বস্তিতে অবৈধ সংযোগের সংখ্যা উল্লেখযোগ্য পর্যায়ে কমিয়ে আনা সম্ভব হয়েছে। ”

মো. রহমত আলীর প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, “জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে বিদ্যুতের উৎপাদন ব্যয় বৃদ্ধি পায়, সে কারণে বিদ্যুতের মূল্য বাড়ানো প্রয়োজন। তবে এ মুহূর্তে বিদ্যুতের দাম বাড়ানোর কোনো পরিকল্পনা সরকারের নেই। ”

বজলুল হক হারুনের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, “চলতি ২০১৩ সালের জন্য প্রয়োজনীয় জ্বালানি তেলের চাহিদা পূরণের লক্ষ্যে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) মোট ৫২ লাখ মে. টন জ্বালানি তেল আমদানির পরিকল্পনা করেছে। ”

তিনি আরো বলেন, “কুয়েত, মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত, মিসর, চায়না, ফিলিপাইন, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া এবং সৌদি আরব থেকে এই জ্বালানি তেল আমদানি করা হবে। ২০১৩ সালের প্রাক্কলিত ৫২ লাখ মে.টন তেলের মধ্যে ২২ জানুয়ারি ২০১৩ পর্যন্ত ২ লাখ ৮০ হাজার ২৩৮ মে.টন পরিশোধিত এবং ৯৯ হাজার ২১৭ মে.টন অপরিশোধিত তেল আমদানি করা হয়েছে। ”

হোসেন মকবুল শাহরিয়ারের প্রশ্নের জবাবে এনামুল হক বলেন, “সরকারি প্রাধিকার বহির্ভূতভাবে কোনো কর্মকর্তা এসি ব্যবহার করলে তার সংযোগ বিচ্ছিন্ন করার বিধান চালু আছে। ”

সাধনা হালদারের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, “ভারত থেকে ৫শ’ মে.ওয়াট বিদ্যু‍ৎ আমদানির লক্ষ্যে ভারতের বহরমপুর হতে বাংলাদেশের ভেড়ামারা পর্যন্ত ৪০০ কেভি সঞ্চালন লাইন এবং উপকেন্দ্র নির্মাণের কাজ চলছে। চলতি বছরের জুলাই মাসে এ নির্মান কাজ শেষ হবে। ”

একই প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী আরো জানান, ভারত থেকে চলতি বছরের আগস্ট/সেপ্টেম্বর হতে বিদ্যুৎ আমদানি শুরু হবে।

বেনজীর আহমেদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বেনজীর আহমেদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বর্তমান সরকারে আমলে গত চার বছরে ছয়বার বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে। ২০০১ থেকে ২০০৭ সালের মধ্যে বাড়ানোর হয়েছে তিনবার।

মো. ইলিয়াস উদ্দিন মোল্লাহর প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, সোলার সিস্টেম ব্যবহারের মাধ্যমে সেন্ট্রাল চাজিং স্টেশন স্থাপন করে ব্যাটারি চালিত যানবাহন/ইজিবাইকগুলো চার্জ করার বিষয়টি সরকারের বিবেচনায় আছে।

আমিনা আহমেদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, আন্তর্জাতিক বাজারের চেয়ে দেশের অভ্যন্তরে জ্বালানি তেলের দাম এখনো অনেক কম। সরকার দেশের আর্থ-সামাজিক কথা বিবেচনা করে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সাঞ্জস্য রেখে দেশের অভ্যন্তরীণ বাজারে কখনো জ্বালানি তেলের দাম বৃদ্ধি করেনি।

এদিকে একই প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, “আন্তর্জাতিক বাজারে তেলের মূল্য বৃদ্ধি পাওয়ায় সরকার তেলের মূল্য বৃদ্ধি করেছে। ”

হাবিবুর রহমান মোল্লার প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বর্তমান সরকারের আমলে বিদ্যুৎ চুরি ও গ্রাহকদের ভৌতিক বিল প্রদানসহ বিভিন্ন ধরণের হয়রানি প্রতিরোধে ৭০টি পল্লী বিদ্যুত সমিতির এক হাজার ৭৬ জন মিটার রিডারের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

এর আগে বিকেল পৌনে পাঁচটায় ডেপুটি স্পিকার শওকত আলীর সভাপতিত্বে চলতি ১৬তম অধিবেশনের তৃতীয় কার্যদিবসের কার্যক্রম শুরু হয়।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৩
এসএইচ/সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।