ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বিদ্যুৎ খাতে নাশকতা ঠেকাতে গ্রাহকদের প্রতিরোধের আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, মার্চ ৫, ২০১৩
বিদ্যুৎ খাতে নাশকতা ঠেকাতে গ্রাহকদের প্রতিরোধের আহ্বান

ঢাকা: চাপাইনবাবগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতিতে জামায়াত-শিবিরের হামলার ঘটনায় ২০০ কোটি টাকার ক্ষতি হয়েছে। অনিশ্চয়তায় পড়েছে ৮ হাজার হেক্টর বোরো খেত।

এ ধরনের নাশকতা এড়াতে বিদ্যুৎ ব্যবহারকারীদের প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) ও পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি)।
 
মঙ্গলবার দুপুরে বিইআরসি’র হলরুমে এক যৌথ সংবাদ সম্মেলনে বিইআরসি’র সদস্য ড. সেলিম মাহমুদ ও আরইবি’র চেয়ারম্যান মঈন আহমদ এ আহ্বান জানান।

ড. সেলিম মাহমুদ বলেন, জ্বালানি খাতে এ ধরনের নাশকতা নজীরবিহীন। পাকিস্তানি স্টাইলে হামলা করেছে তারা। একে আন্দোলন নয়, নাশকতা বলতে হবে।
 
তিনি বলেন, এ হামলার ফলে ৪৫ হাজার গ্রাহক এখন বিদ্যুৎহীন হয়ে পড়েছেন। এর মধ্যে সেচ গ্রাহক রয়েছে ২ হাজার ৩শ’। যার আওতায় বোরো খেত রয়েছে ৮ হাজার হেক্টর।
 
কোথাও নাশকতা হলে স্থানীয়দের দুর্ভোগ পোহাতে হয়। তাই এসব স্থাপনা রক্ষায় স্থানীয়দের এগিয়ে আসতে হবে বলেও মন্তব্য করেন তিনি।
 
একই সঙ্গে সরকারকে বিদ্যুতের স্থাপনা রক্ষায় আরো কঠোর ব্যবস্থা ও দোষীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান ড. সেলিম মাহমুদ।
 
আরইবি’র চেয়ারম্যান বলেন, ২৮ ফেব্রুয়ারি দুপুর থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত তাণ্ডবলীলা চালিয়েছেন হরতাল সমর্থকরা। তারা আবাসিক ভবনে লুটপাট ও আগুন দিয়েছেন। সব স্থাপনায় আগুন জ্বলে প্রায় ৩০ ঘণ্টা ধরে। পেট্রোল ও বিশেষ পাউডার দিয়ে আগুন দেওয়ায় অ্যালুমিনিয়ামের তারগুলো গলে পানিতে মিশেছে।
 
ফায়ার সার্ভিস ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পৌঁছেছে ৩০ ঘণ্টা পর বলে মন্তব্য করে বলেন, ওয়ান ওয়ে রাস্তা থাকায় বিভিন্ন কারণেই তারা সেখানে যেতে পারেনি।

মেরামত করতে কয়েক সপ্তাহ লেগে যাবে বলেও জানান আরইবি’র চেয়ারম্যান।
 
তিনি বলেন, এতে সমিতির সদর দফতরে থাকা মালামাল পুড়ে গেছে। কোনো ট্রান্সফরমার বা খুঁটি পরিবর্তনের প্রয়োজন হলে সম্ভব হবে না। এমনকি ট্রান্সফরমার রিপেয়ারিং ওয়ার্কশপটিও পুড়ে দিয়েছে তারা।
 
চেয়ারম্যান বলেন, ‘‘আমি ঘটনাস্থলে গিয়ে বীভৎসতা দেখে চোখের পানি আটকাতে পরিনি। বাসা-বাড়িতে কিভাবে হামলা করা হয়েছে, চোখে না দেখলে অনুমান করা কঠিন। ’’
 
‘‘কর্মকর্তাদের পরিবারের লোকজনকে এক কাপড়ে বাসা থেকে বের করে দেওয়া হয়েছে। অনেকের ছেলে-মেয়ে রয়েছে যারা এসএসসি পরীক্ষা দিচ্ছে। তাদের প্রবেশপত্র পর্যন্ত নিতে দেয়নি ওরা। ’’
 
তিনি বলেন, পুড়িয়ে দেওয়া হয়েছে সব তথ্য। এতে করে বকেয়া বিল আদায় ও গ্রাহকদের জমা দেওয়া বিভিন্ন ফাণ্ডের টাকার হিসেবে নিরূপণ করা কঠিন হয়ে পড়বে।
 
এ ঘটনায় তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এর মধ্যে আরইবি গঠন করেছে ২টি ও মন্ত্রণালয়ের ১টি। মামলা দায়ের হয়েছে ৩টি। মহাব্যবস্থাপককে বদলি করা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৪২১ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৩
ইএস/ সম্পাদনা: বেনু সূত্রধর, নিউজরুম এডিটর ও অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর- [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।