ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বিকেলে শেষ অবৈধ গ্যাস ব্যবহারকারীর বৈধ হওয়ার সুযোগ

সেরাজুল ইসলাম সিরাজ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২২ ঘণ্টা, জুন ২০, ২০১৩
বিকেলে শেষ অবৈধ গ্যাস ব্যবহারকারীর বৈধ হওয়ার সুযোগ

ঢাকা: অবৈধ গ্যাস ব্যবহারকারীদের বৈধ হওয়ার সুযোগ শেষ হচ্ছে বৃহস্পতিবার বিকেলের মধ্যে। এরপর আর কোন অবস্থাতেই সময় বাড়ানো হবে না বলে জানিয়েছেন পেট্রোবাংলার চেয়ারম্যান ড. হোসেন মনসুর।


 
বাংলানিউজকে তিনি বলেন, “যারা বৈধ হতে আবেদন করবে না তাদের বিরুদ্ধে রোববার থেকে কঠোর অভিযান শুরু হবে। আমি আশা করব- জনগণ কোন রকম বিভ্রান্তিতে না ভুগে বৈধ হতে আবেদন করবে। ”
 
অবৈধ গ্যাস ব্যবহারকারী যারা বৈধ হতে আবেদন করবে তাদের কোন রকম হয়রানি করা হবে না বলেও জানান পেট্রোবাংলার চেয়ারম্যান।
 
তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি সূত্র জানিয়েছে, সারা দেশে প্রায় দেড় লাখ অবৈধ গ্যাস সংযোগ রয়েছে। শুধু তিতাস গ্যাসেই বুধবার পর্যন্ত বৈধ হতে আবেদন পড়েছে প্রায় ৮০ হাজার।
 
তিতাস গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব)প্রকৌশলী নওশাদ ইসলাম বাংলানিউজকে বলেন, “খবর পেয়েছি কিছু লোক এ বিষয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে। তবে আমি গ্যাস ব্যবহারকারীদের বলব- বিভ্রান্ত না হয়ে বৈধ হওয়ার সুযোগ নিন। ”
 
তিনি বলেন, “এরপর হয়ত অনেকে ব্যাক ডেটে (পেছনের তারিখে) আবেদন জমা দেওয়ার জন্য দৌড়াদৌড়ি করবেন। তাদের উদ্দেশ্যে বলি- এবার প্রতিদিনের আবেদন সন্ধ্যায় তালিকাভুক্ত করা হচ্ছে। তালিকা পেট্রোবাংলা ও সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হচ্ছে। তাই এ ধরনের পেছনের তারিখ দেখিয়ে বৈধ হওয়ার কোন সুযোগ থাকছে না। ”

বৃহস্পতিবার অফিস আওয়ারের মধ্যেই স্ব-স্ব এলাকায় অফিসে আবেদন জমা দেওয়ার আহ্‌বান জানিয়েছেন তিনি।    

নওশাদ বলেন, “অবৈধ গ্যাস সংযোগ বৈধ করা হলেও অবৈধ লাইনের বিষয়ে জিরো টলারেন্স। প্রধানমন্ত্রীর স্পষ্ট নির্দেশ রয়েছে অবৈধ লাইন অপসারণে। ”

তিনি জানান, রাজধানীর কেরানীগঞ্জ ও নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে এই প্রবণতা অনেক বেশি। এসব এলাকায় একটি চক্র অবৈধ লাইন বসিয়ে বিতরণ লাইনের সঙ্গে সংযোগ নিয়েছে। এর সঙ্গে তিতাসের তালিকাভুক্ত ঠিকাদারের সংশ্লিষ্টতা পাওয়া গেছে।

তাদের এরই মধ্যে কালো তালিকাভুক্ত করা হয়েছে বলেও জানান তিতাস এমডি।
 
প্রায় তিন বছর আবাসিক বন্ধ থাকার পর গত ৭ মে গ্যাস সংযোগ উন্মুক্ত করা হয়। কিন্তু র্দীঘ দিন গ্যাস সংযোগ বন্ধ থাকায় সারা দেশে প্রায় দেড় লাখ গ্রাহক অবৈধ গ্যাস সংযোগ নেয়।
 
এ সময় যারা অবৈধ সংযোগ নিয়েছে তাদের স্বেচ্ছায় তথ্য দিয়ে ৩০ মে’র মধ্যে নির্দিষ্ট পরিমাণ জরিমানা দিয়ে অবৈধ গ্যাস সংযোগ বৈধ করতে সুযোগ দেয় সরকার। ৩০ মের মধ্যে মাত্র ৯ হাজার ৪শ’ ৫৫ জন স্বেচ্ছায় বৈধ হওয়ার আবেদন করে। এ সময়ের মধ্যে অবৈধ সংযোগ বৈধ করতে গ্রাহকদের সাড়া না পাওয়ায় পেট্রোবাংলা ২০ জুন পর্যন্ত দ্বিতীয় দফা সময় বাড়ায়।
 
অবৈধ গ্রাহকদের এক বছরের বিল ও তিন মাসের বিলের সমপরিমাণ অর্থ জরিমানা (মোট ৬৭৫০) দিয়ে বৈধ হতে সুযোগ দেওয়া হয়। যারা তথ্য দিয়ে বৈধ হবেন চলতি মাসের ১ তারিখ থেকে তাদের সংযোগ বৈধ বলে গণ্য হবে।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, জুন ২০, ২০১৩
ইএস/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।