ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পরামর্শক চূড়ান্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, জুন ২৩, ২০১৩
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পরামর্শক চূড়ান্ত

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পরামর্শক নিয়োগ চূড়ান্ত করেছে সরকার। রাশিয়ার পরামশর্ক প্রতিষ্ঠান অ্যাটোমস্ট্রো এক্সপোর্ট এ প্রকল্পের পরামর্শক হিসেবে কাজ করবে।



রোববার সচিবালয়ের মন্ত্রিসভা কক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে বৈঠকে এ পরামর্শক চূড়ান্ত করা হয়।

এ ছাড়া অন্য ১২টি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

সভায় অন্যান্য উল্লেখযোগ্য প্রস্তাবের মধ্যে সাতক্ষীরা ও ভৈরব আইপিপি (ইন্ডিভিজুয়াল পাওয়ার প্রডাকশন) বিদ্যুৎ উৎপাদন প্রকল্প বাস্তবায়নে প্রয়োজনীয় অর্থের কমপক্ষে ৭০ শতাংশ বৈদেশিক বিনিয়োগে করার শর্ত প্রত্যাহার করা হয়।

সেই সঙ্গে বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগে রামপাল-বাগেরহাটে নির্মাণাধীন এক হাজার তিনশ ২০ মেগাওয়াট কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের ভূমি উন্নয়নে বালি দিয়ে ভূমি ভরাট কাজ সম্পাদনে ‘বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট লিমিটেড’র দরপ্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

এ ছাড়া বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কর্তৃক একই কাজের তত্ত্বাবধায়ন ফি প্রস্তাবেরও অনুমোদন দেওয়া হয় এ সভায়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নূরুল করিম সাংবাদিকদের বলেন, “রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ (প্রথম পর্যায়)’ শীর্ষক প্রকল্পের আওতায় চুক্তির মাধ্যমে সম্পাদিত কার্যাদির জন্য রাশিয়া থেকে সেবা/কার্যাদির ক্রয় প্রস্তাবের বিষয়টি রোববারই প্রথম অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে নীতিগত অনুমোদন দেওয়া হয়। পরে এটি ক্রয় কমিটিতে অনুমোদন দেওয়া হয়। এতে মোট ব্যয় হবে চার কোটি ৫৯ লাখ ডলার। ”

এ প্রকল্পের আওতায় একাধিক ইঞ্জিনিয়ারিং সার্ভে সম্পাদিত হবে বলেও জানান নূরুল করিম।

এদিকে, অর্থমন্ত্রী সাংবাদিকদের জানান, সেপ্টেম্বর মাসেই পরামর্শক প্রতিষ্ঠান কাজ শুরু করবে।

জানা গেছে, ১৪ জানুয়ারি প্রধামন্ত্রী শেখ হাসিনার রাশিয়ার সফরকালে এ নিয়ে দুই দেশের মধ্যে চুক্তি সই হয়।

সাতক্ষীরায় ৫২ মেগাওয়াট ও ভৈররে ৫৪ মেগাওয়াট আইপিপি বিদ্যুৎ উৎপাদন প্রকল্পে কমপক্ষে ৭০ শতাংশ বৈদেশিক বিনিয়োগে করার শর্ত প্রত্যাহার প্রসঙ্গে অতিরিক্ত সচিব বলেন, “সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ইতোপূর্বে শর্ত সাপেক্ষে ছয়টি আইপিপি বিদ্যুৎ উৎপাদন প্রকল্প বাস্তবায়নের অনুমোদন দিয়েছিল।

এর মধ্যে দুটি প্রকল্পের (সাতক্ষীরা ও ভৈরব) ক্ষেত্রে কমপক্ষে ৭০ শতাংশ বৈদেশিক বিনিয়োগে করার শর্ত প্রত্যাহারপূর্বক প্রকল্প বাস্তবায়নের অনুমতি দেওয়া হয়েছে। ”

রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র প্রসঙ্গে নূরুল করিম জানান, রামপাল বিদ্যুৎকেন্দ্রের ভূমি উন্নয়নে বালি দিয়ে ভূমি ভরাট কাজে ব্যয় হবে একশ ২৭ কোটি ৩৩ লাখ টাকা এবং তত্ত্বাবধায়ন কাজে ব্যয় হবে ১২ কোটি ৭৩ লাখ টাকা।

এ ছাড়া ৫০ হাজার মেট্রিক টন গম ক্রয় ও আগামী অর্থবছরের (২০১৩-১৪) জন্য বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) বেলারুশ থেকে ১৫টি লটে আমদানি করা হবে মোট সাড়ে চার লাখ মেট্রিক টন বাল্ক এমওপি সারের রিসিভার্স।

এ বাদে পরিবহন এজেন্টের ব্যয় নির্বাহ বাবদ একশ আট কোটি ৫৯ লাখ টাকার আর্থিক প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে রোববারের সভায়।

অতিরিক্ত সচিব নূরুল করিম জানান, সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠান মেসার্স ওলাম ইন্টারন্যাশনাল গম সরবরাহ করবে। প্রতি টন গম তিনশ ১০ দশমিক ৮৮ ডলার হিসেবে এতে মোট ব্যয় হবে একশ ২২ কোটি ৭৯ লাখ ডলার।

তিনি আরো জানান, পরিবার পরিকল্পনা কর্মসূচির আওতায় ১৫ কোটি চক্র স্বল্পমাত্রার জন্মনিয়ন্ত্রণ বড়ি ক্রয়ের প্রস্তাবেরও অনুমোদন দেওয়া হয়েছে। উচ্চ আদালতে নিষ্পত্তি সাপেক্ষে এটি অনুমোদন দেওয়া হয়েছে।

নূরুল করিম বলেন, “আগামী ২০১৪ শিক্ষাবর্ষের মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন) ও এসএসসি (ভোকেশনাল) স্তরের বিনামূল্যের পাঠ্যপুস্তক তৈরির জন্য ১৫ হাজার মেট্রিক টন মুদ্রণ কাগজ এবং এক হাজার চারশ মেট্রিক টন কার্টিজ কাগজ ক্রয়ের দর হার অনুমোদন করা হয়। এতে মোট ব্যয় হবে একশ ২৫ কোটি ৯৭ লাখ ৭১ হাজার টাকা। এ দিয়ে মোট নয় কোটি ৮১ লাখ ৫১ হাজার তিনশ ৫২ কপি বই ছাপানো হবে। ”

এর বাইরে, ‘মংলা বন্দরের পশুর চ্যানেলের হারবার এলাকায় ড্রেজিং’ শীর্ষক প্রকল্পের আওতায় ১৩ কিলোমিটার দীর্ঘ চ্যানেলে ৩৫ দশমিক ১১ লাখ ঘনমিটার ড্রেজিং কাজ সম্পাদনের দরপত্র অনুমোদন করেছে কমিটি।

চীনা প্রতিষ্ঠান চায়না হারবার এ কাজ পেয়েছে। এতে মোট ব্যয় হবে একশ ছয় কোটি ৫০ লাখ ৭৮ হাজার টাকা।

শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল বিশেষায়িত হাসপাতাল ও নার্সিং কলেজ নির্মাণ’ (প্রথম পর্যায়) শীর্ষক প্রকল্পের আওতায় দুটি লটের (লট ১ ও ২) ভবন নির্মাণ ও বৈদ্যুতিক কাজের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদিত হয়েছে।

এর মধ্যে লট-১-এ রয়েছে দশতলা ভিতসহ আটতলা বিশিষ্ট হাসপাতাল ভবন নির্মাণ ও বৈদ্যুতিক কাজের ভেরিয়েশন এবং লট-২-এ রয়েছে প্রশাসনিক ভবন, হোস্টেল ভবন, নার্সেস ডরমেটরি ভবন, জরুরি স্টাফ ও অফিসার্স কোয়ার্টার নির্মাণ ও বৈদ্যুতিক কাজের ভেরিয়েশন প্রস্তাব।

এতে অতিরিক্ত ব্যয় হবে ছয় কোটি ১২ লাখ ৬১ হাজার টাকা।


অতিরিক্তি সচিব বলেন, “জাইকা’র সহায়তায় মাদারীপুরের শিবচর উপজেলাধীন ‘ত্রিভাগদী জিসি-মিঠাপুর হাট-হবিগঞ্জ হাট-মোল্লার হাট-শেখপুর সড়কের নয় হাজার নয়শ ৯৫ মিটার চেইনেজে আড়িয়াল খাঁ (টেংরামারি) নদীর উপর পাঁচশ ২০ মিটার দীর্ঘ পিসি গার্ডার ব্রিজ নির্মাণ কাজের দরপত্র অনুমোদন করেছে কমিটি।

এর কাজ করবে মীর আক্তার হোসেন লিমিটেড। ব্যয় হবে ৭০ কোটি ৬৩ লাখ টাকা। ”

সাংবাদিকদের তিনি আরো জানান, ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) ও বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় ‘রুরাল ট্রান্সপোর্ট ইমপ্রুভমেন্ট প্রজেক্ট-২-এর আওতায় ম্যানেজমেন্ট সাপোর্ট কনসালট্যান্সি সার্ভিস (প্যাকেজ এমএস-১) কাজের ক্রয় প্রস্তাব অনুমোদিত হয়েছে।

এর মোট ব্যয় ২২ কোটি ৮১ লাখ টাকা। কাজটি পেয়েছে যৌথভাবে কোরিয়ান প্রতিষ্ঠান ইয়োশিন ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন এবং দেশিয় প্রতিষ্ঠান দেশ ইঞ্জিনিয়ারিং কনসালট্যান্ট।

এর বাইরে ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) ও বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় ‘সেকেন্ড রুরাল ট্রান্সপোর্ট ইমপ্রুভমেন্ট প্রজেক্ট-২-এর আওতায় দুটি প্যাকেজের (আর ১ ও ২) ‘ডিজাইন অ্যান্ড সুপারভিশন কনসালট্যান্সি সার্ভিস’ কাজের ক্রয় প্রস্তাব অনুমোদিত হয়েছে।

এর মধ্যে প্যাকেজ আর-১ কাজটি পেয়েছে যৌথভাবে উইল বার্ড স্মিথ অ্যাসোসিয়েটস ইন-করপোরেটেড এবং দেশিয় প্রতিষ্ঠান ডেভেলপমেন্ট ডিজাইন কনসালট্যান্ট।

প্যাকেজ আর-২ কাজটি পেয়েছে যৌথভাবে জার্মানির প্রতিষ্ঠান জিআই টেক কনসালট্যান্ট এবং দেশিয় প্রতিষ্ঠান রিসোর্স ম্যানেজমেন্ট কোম্পানি। এই প্রকল্পে মোট ব্যয় হবে মোট ৪৯ কোটি সাত লাখ টাকা।

এ ছাড়া ক্রয় কমিটির বৈঠকে ৫০ হাজার মেট্রিক টন গম ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি মেট্রিক টন গমের দাম তিনশ ১০ দশমিক ৮৮ ডলার হিসেবে মোট ব্যয় হবে একশ ২২ কোটি ৭৯ লাখ টাকা।

সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠান মেসার্স ওলাম ইন্টারন্যাশনাল এ গম সরবরাহ করবে।  

বাংলাদেশ সময়: ১৯০৯ ঘণ্টা, জুন ২৩, ২০১৩
এসএআর/সম্পাদনা: মীর সানজিদা আলম, নিউজরুম এডিটর/ আশিস বিশ্বাস, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।