ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বিদ্যুৎকেন্দ্র পেতে মরিয়া অটবি

সেরাজুল ইসলাম সিরাজ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, জুন ২৪, ২০১৩
বিদ্যুৎকেন্দ্র পেতে মরিয়া অটবি

ঢাকা: অতিরিক্ত মুনাফালোভী মানসিকতা থেকে বিদ্যুৎকেন্দ্রের জন্য পুরানো মেশিন আমদানি করেছিল অটবি। আর পুরানো মেশিনের কারণে বিদ্যুৎ উৎপাদনে ব্যর্থ হওয়ায় ২০০ কোটি টাকা জরিমানা করা হয়েছে প্রতিষ্ঠানটিকে, যার ফলে তারা দেউলিয়া হতে বসেছে।

সেটা সুদে-আসলে তুলে নিতে এবার তারা আইপিপি বিদ্যুৎকেন্দ্র চেয়ে আবেদন করেছে মন্ত্রণালয়ে।

কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক অনিমেষ কুণ্ডু আইপিপি চেয়ে আবেদন করেছেন বলে নিশ্চিত করেছেন বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মোফাজ্জেল হোসেন।

বিদ্যুৎ বিভাগ সূত্র জানিয়েছে, ভেড়ামারা ও নওয়াপাড়ায় অটবির দু’টি কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্র রয়েছে। এই দু’টি কেন্দ্রকে ১৫ বছর মেয়াদী বেসরকারি বিদ্যুৎকেন্দ্রে (আইপিপি) রূপান্তরের অনুমতি চেয়েছে কোম্পানিটি। আর এই আবেদন করতে তারা সর্বোচ্চ মিথ্যাচারের আশ্রয় নিয়েছে।
 
বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সূত্র জানায়, পুরাতন মেশিন আমদানি করে অটবি নওয়াপাড়ায় ১০৫ মেগাওয়াট ও ভেড়ামারায় ১১০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র স্থাপন করে। কিন্তু পুরাতন মেশিন হওয়ায় কখনোই পুরো মাত্রায় বিদ্যুৎ উৎপাদন করতে পারেনি তারা।
 
যশোরের নওয়াপাড়ায় পাঁচ বছর মেয়াদী ১০৫ মেগাওয়াট (ফার্নেস অয়েলভিত্তিক) বিদ্যুৎকেন্দ্রটির জন্য চুক্তিসই হয় ২০১০ সালের ৪ জুন। এটি উৎপাদনে আসে নির্ধারিত সময়ের ৩১৬ দিন পর, ২০১১ সালের ২৬ আগস্ট । প্রথমদিন থেকেই এতে যান্ত্রিক সমস্যা লেগে আছে। উদ্বোধনের দিনেই যান্ত্রিক সমস্যার কারণে বিদ্যুৎ উৎপাদন হয় মাত্র ২৭ মেগাওয়াট।
 
নানা প্রচেষ্টা নিয়েও যান্ত্রিক ত্রুটি থেকে বের হতে পারেনি বিদ্যুৎকেন্দ্রটি। এতে ১০৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের কথা থাকলেও যান্ত্রিক ত্রুটির কারণে গত ২২ জুন ১০ মেগাওয়াট, এর আগের দিন ২১ জুন ৭ মেগাওয়াট ও ২০ জুন মাত্র ১২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হয়।

অন্যদিকে, কুষ্টিয়ার ভেড়ামারায় তিন বছর মেয়াদী ১১০ মেগাওয়াট (ডিজেলভিত্তিক) বিদ্যুৎকেন্দ্র নির্মাণে অটবি চুক্তি করে ২০১০ সালের ৪ ফেব্রুয়ারি। এ কেন্দ্রটি উৎপাদনে আসে নির্ধারিত সময়ের ২১৮ দিন পর।
 
পুরাতন মেশিন আমদানি করায় এই বিদ্যুৎকেন্দ্রটিও যান্ত্রিক ত্রুটি থেকে বের হতে পারছে না। প্রথম থেকেই নানা রকম সমস্যা লেগে আছে। বিগত সাতদিনের চিত্র দেখলেই বিষয়টি পরিষ্কার হয়ে যায়। এ কেন্দ্রে ১১০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের কথা থাকলেও ২২ জুন শনিবার উৎপাদিত হয় মাত্র ১৮ মেগাওয়াট, অর্থাৎ ৬ ভাগের এক ভাগ। এর আগের দিন ২১ জুন ১৭ মেগাওয়াট ও ২০ জুন ১৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করেছে বলে পিডিবি সূত্র জানিয়েছে।

এসব কারণে গত এপ্রিল মাস পর্যন্ত পিডিবি অটবিকে জরিমানা করেছে ২০০ কোটি ৩২ লাখ টাকা। এর মধ্যে ৬৩ কোটি ১৭ লাখ টাকা জমা পরিশোধ করেছে অটবি। বাকি টাকা না দিয়ে আদালতের আশ্রয় নিয়েছে তারা। আদালত স্থিতিবস্থা দিলেও শেষরক্ষা হবে না অটবির, এমনটাই মনে করছেন পিডিবির একাধিক কর্মকর্তা।

অটবি বিদ্যুৎকেন্দ্রের এই সঙ্কট কাটিয়ে উঠতে ফার্নিচার থেকে টাকা এনেও সামাল দিতে ব্যর্থ হয়। ফার্নিচারের দামে ছাড় দেওয়ার কথা বলে দফায় দফায় জালিয়াতি চলতে থাকে।
 
কখনোই পূর্ণাঙ্গ ক্ষমতায় বিদ্যুৎ উৎপাদন করতে না পারলেও অনিমেষ কুণ্ডু তার আবেদনে লিখেছেন, তাদের বিদ্যুৎকেন্দ্র সাশ্রয়ী। এগুলো আইপিপিতে রূপান্তর করা হলে বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে। ফলে তারা জাতীয় অর্থনীতিতে বিশাল অবদান রাখতে পারবেন। ভেড়ামারা বিদ্যুৎ কেন্দ্রের ইকোনমিক লাইফ তিনি উল্লেখ করেছেন ২২ বছর। তিন বছর চলেছে, আরও ১৫ বছর সহজেই চালিয়ে নেওয়া যাবে বলেছেন। কিন্তু পুরাতন মেশিনের কথা একবারও উল্লেখ করেননি আবেদনে।

এছাড়া তিনি পুরাতন মেশিন সরকারকে গেলানোর জন্য তদবির চালিয়ে আসছেন বলে জানা গেছে। পাশাপাশি নানাভাবে প্রভাব বিস্তারের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এ ব্যাপারে মতামত জানতে অনেকবার ফোন দেওয়া হলেও অটবির ব্যবস্থাপনা পরিচালক অনিমেষ কুণ্ডু ফোন রিসিভ করেননি।
 
এ বিষয়ে বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মোফাজ্জেল হোসেন বাংলানিউজকে বলেন, “অটবির মালিকানাধীন কোয়ান্টাম পাওয়ারের ব্যবস্থাপনা পরিচালক আবেদন করেছেন তাদের বিদ্যুৎকেন্দ্র দু’টি আইপিপি করার জন্য। আমরা যাচাই-বাছাই করে দেখছি। আরও অনেকেই কুইক রেন্টাল থেকে আইপিপিতে রূপান্তরের আবেদন করেছেন। ”

মোফাজ্জেল হোসেন জানান, অটবির বিদ্যুৎকেন্দ্র দু’টি কখনো পূর্ণমাত্রায় বিদ্যুৎ উৎপাদন করতে পারেনি। তাদের পারফরমেন্সে বিদ্যুৎ বিভাগ সন্তুষ্ট নয়। তাদের আবেদন বিবেচ্য না-ও হতে পারে বলে মন্তব্য করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৩১৬ ঘণ্টা, জুন ২৪, ২০১৩
ইএস/ সম্পাদনা: হাসান শাহরিয়ার হৃদয়, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।