ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

‘তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণে সুন্দরবন ধ্বংস হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, জুলাই ৭, ২০১৩
‘তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণে সুন্দরবন ধ্বংস হবে’

খুলনা: তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ বলেছেন,রামপালে তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হলে সুন্দরবন ধ্বংস হবে। তাই রামপাল থেকে বিদ্যুৎ কেন্দ্র অন্যত্র নিরাপদ দূরত্বে সরিয়ে নিতে সরকারের প্রতি দাবি জানানো হয়েছে।

রোববার বিকেল সাড়ে ৫টায় খুলনা প্রেসক্লাবে রামপালে কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র-সুন্দরবন ও পরিবেশের ওপর তার প্রভাব শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির খুলনা জেলা শাখা এ সেমিনারের আয়োজন করে।
এ সময় আনু মুহাম্মদ বলেন, “একটি অশুভ শক্তির পরামর্শে ভয় দেখিয়ে পুলিশ দিয়ে প্রস্তাবিত বিদ্যুৎ কেন্দ্র স্থানের অধিবাসীদের উচ্ছেদ করা হচ্ছে। মানুষের অস্তিত্ব বিপন্ন করে এই বিদ্যুৎ কেন্দ্রের কোনো প্রয়োজনীয়তা নেই। ”

তিনি বলেন,“মংলা বন্দরের কার্যক্রমে অসুবিধা হবে, আর্সেনিকের পরিমাণ বাড়বে, রামপাল এলাকার পানি দূষিত হবে, সুন্দরবন জীব-বৈচিত্র হারাবে। এমন উন্নয়নের প্রয়োজন নেই। যেখানে মানুষের অস্তিত্ব থাকবে না সেখানে বিদ্যুৎ কেন্দ্রের কেন প্রয়োজনীয়তা নেই।

তিনি আরও বলেন, “এই কেন্দ্রে শতকরা মাত্র ১৫ ভাগ বিনিয়োগ করে ভারত মুনাফা পাবে ৫০ ভাগ এবং পুরো কর্তৃত্ব থাকবে সে দেশের বন মন্ত্রণালয় ও আন্তর্জাতিক পর্যায়ের সংগঠনগুলোর আপত্তি সত্ত্বেও তথ্য গোপন করে বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের প্রাথমিক কাজ শেষ হয়েছে। জনগণের অস্তিত্ব রক্ষার্থে ঐক্যবদ্ধভাবে এই কেন্দ্র বাতিলের দাবিতে সোচ্চার হতে হবে। ”

সিপিবির খুলনা জেলা সভাপতি ডা. মনোজ দাসের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ডিসিপ্লিনের অধ্যাপক ড. আব্দুল্লাহ হারুন চৌধুরী। আলোচনা করেন বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য প্রকৌশলী কল্লোল মোস্তফা।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৩
সম্পাদনা: প্রভাষ চৌধুরী, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।