ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

মাটির নিচে বিদ্যুৎ উপকেন্দ্র করার উদ্যোগ!

সেরাজুল ইসলাম সিরাজ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০১ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৩
মাটির নিচে বিদ্যুৎ উপকেন্দ্র করার উদ্যোগ!

ঢাকা: জমির অভাবে উপকেন্দ্র নির্মাণ করতে পারছে না ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো)। এ কারণে দীর্ঘদিন থেকে বিদ্যুতের নতুন সংযোগ বন্ধ রয়েছে গুলশান ও বনানীতে।



এদিকে, জমি সংকট কাটিতে উঠতে ভূগর্ভস্থ বিতরণ উপকেন্দ্র করার পরিকল্পনা গ্রহণ করেছে বিদ্যুৎ বিভাগ। কোনো খেলার মাঠের নিচে তারা এই উপকেন্দ্র স্থাপন করতে চায়। কিন্তু, এতেও সায় দেয়নি রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।

বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব ও ডেসকোর চেয়ারম্যান মোফাজ্জেল হোসেন বাংলানিউজকে বলেছেন, ‘বিষয়টি পরিকল্পনা পর্যায়ে রয়েছে। আমরা রাজউককে বনানী অথবা গুলশান খেলার মাঠ দেওয়ার জন্য বলেছি। কিন্তু, এখনও রাজউকের সম্মতি পাওয়া যায়নি। ’

বিশ্বের অনেক দেশেই বিদ্যুতের বিতরণ উপকেন্দ্র মাটির নিচে রয়েছে বলে জানান ডেসকো চেয়ারম্যান। তিনি জানান, ঢাকা শহরের যে অবস্থা, তাতে ভবিষ্যতে ভূগর্ভে যাওয়া ছাড়া আর কোনো বিকল্প থাকবে না। পরীক্ষামূলকভাবে একটি উপকেন্দ্র করার বিষয়ে চিন্তা-ভাবনা চলছে।

ডেসকো সূত্র জানিয়েছে, গুলশান-বনানীতে বিদ্যুৎ সরবরাহের জন্য উপকেন্দ্র রয়েছে তিনটি। এগুলোতে মোট ট্রান্সফরমার রয়েছে সাতটি। তিনটি উপকেন্দ্রের স্বাভাবিক বিদ্যুৎ সরবরাহ সক্ষমতা ১৪০ মেগাওয়াট; যার মোট চাহিদা রয়েছে প্রায় ১৬০ মেগাওয়াট। সে কারণে লোডশেডিং দিয়ে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে।

একই কারণে নতুন সংযোগ বন্ধ রয়েছে গত মার্চ মাস থেকে। ডেসকো সূত্র জানায়, সংযোগের জন্য যে সব আবেদন রয়েছে, এগুলোর বিপরীতে বিদ্যুতের প্রয়োজন পড়বে আরো ১৫০ মেগাওয়াট।

ডেসকো চেয়ারম্যান জানান, অন্যান্য ক্ষেত্রে রাতে নয়টার দিকে চাহিদা বেশি হলেও গুলশান-বনানীতে দিনের বেলা সর্বোচ্চ চাহিদা থাকে। বড় বড় শপিংমলগুলো এর অন্যতম কারণ।  

এই সংকট কাটিয়ে উঠতে সরকার খুবই আন্তরিক বলে জানান তিনি।

তবে একটি সূত্র দাবি করেছে, কাগজে-কলমে সংযোগ বন্ধ থাকলেও থেমে নেই বিদ্যুৎ সংযোগ। অভিজাত এ এলাকায় কোটি কোটি টাকা ঘুষ লেনদেনের মাধ্যমে সংযোগ অব্যাহত রয়েছে। আর এই সংযোগ বাণিজ্যের নেতৃত্ব দিচ্ছেন গুলশান জোনের উপমহাব্যবস্থাপক এনামুল হক।

এ বিষয়ে ডেসকোর গুলশান জোনের উপমহাব্যবস্থাপক এনামুল হকের মতামত জানতে চাওয়া হলে মিটিংয়ে আছেন বলে সেলফোনের সংযোগ কেটে দেন।

বাংলাদেশ সময়: ০৭৪৯ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৩
ইএস/সম্পাদনা: আশিস বিশ্বাস, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।