ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের আনুষ্ঠানিক সমীক্ষা শুরু

উপজেলা করেসপন্ডেট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৩

ঈশ্বরদী: ঈশ্বরদীর পাকশী রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের সমীক্ষার কাজ মঙ্গলবার দুপুর থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে।

দু’দিনব্যাপী এ সমীক্ষার কাজ শেষ হবে বুধবার।



সংশ্লিষ্ট সূত্র বাংলানিউজকে জানায়, ORGENERGO STORY-নামে রাশিয়ার একটি কোম্পানির চার সদস্যের একটি প্রতিনিধি দল এ সমীক্ষার কাজ করতে প্রকল্প এলাকা ঈশ্বরদীর রূপপুরে মঙ্গলবার পৌঁছেছেন।

প্রতিষ্ঠানটির এক্সিকিউটিভ ডাইরেক্টর জার্মান-ই-কোকোডার্স চার সদস্যের ই প্রতিনিধি দলের নের্তৃত্ব দিচ্ছেন।

রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্প সূত্রে জানা গেছে, রাশিয়ার সঙ্গে বাংলাদেশের চুক্তি সাক্ষরিত হওয়ার পর থেকে বিভিন্ন সময়ে রাশিয়ার বিভিন্ন কোম্পানি ও প্রতিষ্ঠানের প্রতিনিধিরা পরিদর্শন, পর্যবেক্ষন এবং কর্ম এলাকার বিভিন্ন বিষয় নিয়ে কাজ করছে। এরই ধারাবাহিকতায় এ সব কর্মকান্ড অব্যাহত রয়েছে।

সূত্র জানায়, রাশিয়ার পারমানবিক বিদ্যুৎ বিশেষজ্ঞ এ কোম্পানিটি দু’দিনব্যাপী এ সমীক্ষার কাজ চালাবেন। এ প্রতিনিধি দলে কয়েকটি পারমানবিক বিদ্যুৎ বিশেষজ্ঞ প্রতিষ্ঠানের প্রতিনিধিরাও অংশ নিয়েছেন।

সূত্র আরও জানায়, প্রকল্প এলাকার পরিদর্শন, পরীক্ষণ, সম্ভাব্যতা যাচাই, সমীক্ষার পর চলতি বছরের সেপ্টেম্বরেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা রূপপুর পারমানবিক শক্তি প্রকল্পের আনুষ্ঠানিক কাজের উদ্বোধন করার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৪৯ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৩
সম্পাদনা: শামীম হোসেন, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।