ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

৬০ হাজার বিদ্যুৎ খাম্বা কিনবে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৩
৬০ হাজার বিদ্যুৎ খাম্বা কিনবে সরকার

ঢাকা: আঠারো লাখ গ্রাহকের মধ্যে পল্লী বিদ্যুৎ সম্প্রসারণ প্রকল্পের আওতায় দু’টি টেন্ডারের বিপরীতে বিভিন্ন সাইজের মোট ৬০ হাজার ৬২৫টি এসপিসি খাম্বা কিনবে সরকার। বুধবার ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভার বৈঠকে এর অনুমোদন দেওয়া হয়েছে।



বৈঠক শেষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের একথা জানান। তিনি বলেন, ‘আমাদের খাম্বা বিদ্যুৎ ছাড়া থাকবে না। বিদ্যুৎ লাইন সহ খাম্বা থাকবে। তবে পর্যায়ক্রমে সব হবে। এতে মোট ১১৭ কোটি টাকা ব্যয় হবে। ’

এছাড়া রেলওয়ের পাঁচুরিয়া-ফরিদপুর-ভাঙ্গা সেকশন পুনর্বাসন ও নির্মাণ প্রকল্পের কাজ সমাপ্তির লক্ষ্যে বাস্তব অবস্থার পরিপ্রেক্ষিতে বিওকিউ আইটেমের পরিমাণগত হ্রাস-বৃদ্ধিসহ নতুন আইটেম অন্তর্ভুক্তির ভেরিয়েশন অর্ডার প্রস্তাব অনুমোদন করেছে কমিটি। এতে অতিরিক্ত প্রায় ১১ কোটি টাকা ব্যয় হবে।

মুহিত আরও জানান, আগামী শিক্ষাবর্ষের জন্য ইবতেদায়ী, দাখিল ও দাখিল (ভোকেশনাল) স্তরের জন্য বিনামূল্যের পাঠ্যপুস্তক মুদ্রণ (কাগজসহ), বাঁধাই ও পরিবহনের দরপস্তাব অনুমোদন করা হয়েছে। মোট ৪ কোটি ৬১ লাখ কপি বই হবে। এতে ব্যয় হবে প্রায় ৮৫ কোটি ২৬ লাখ টাকা।

সরকারি/আধা-সরকারি কর্মকর্তাদের জন্য ঢাকার মিরপুরে জয়নগর আবাসিক ফ্ল্যাট নির্মাণ প্রকল্পের আওতায় ১৪ তলা বিশিষ্ট তিনটি আবাসিক ভবন নির্মাণ কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়েছে। যাতে মোট ব্যয় হবে ১৩১ কোটি টাকা।

এসবের বাইরে ছোট-বড় আরও পাঁচটি প্রস্তাব অনুমোদন করেছে সংশ্লিষ্ট কমিটি। এর মধ্যে রয়েছে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে রেলওয়ের দর্শনা-ঈশ্বরদী-সিরাজগঞ্জ বাজার বিজি সেকশনের লুপ লাইনের সম্প্রসারণ-পুনর্বাসন ও পুন:নির্মাণ কাজের ঠিকাদার নিয়োগ প্রস্তাব, ভারতীয় ঋণ সহায়তার অধীনে প্রস্তাবিত রেল লাইনসহ দ্বিতীয় ভৈরব ও দ্বিতীয় তিতাস রেলসেতু নির্মাণ কাজের ঠিকাদার নিয়োগ প্রস্তাব, নেদারল্যান্ডস সরকারের অনুদানে ভোলায় পানি ব্যবস্থাপনা অবকাঠামো উন্নয়নে সমীক্ষার জন্য পরামর্শক নিয়োগে নেদারল্যান্ডের রয়্যাল হ্যাসকোনিং ডিএইচভি ও পানি উন্নয়ন বোর্ডের মধ্যে খসড়া চুক্তি অনুমোদন এবং পাবলিক প্রকিউরমেন্ট রিফর্ম প্রজেক্ট-২ শীর্ষক দ্বিতীয় সংশোধিত কারিগরি সহায়তা প্রকল্পের আওতায় একক উৎস ভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে ম্যানেজমেন্ট অ্যান্ড অপারেশন অব ই-জিপি সিস্টেম ইন বাংলাদেশ সেবা গ্রহণের জন্য ক্রয় চুক্তি অনুমোদন অন্যতম।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৩
এসএআর/ সম্পাদনা: হাসান শাহরিয়ার হৃদয়, নিউজরুম এডিটর/জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।