ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

সেপ্টেম্বরে রূপপুর পরমাণু প্রকল্পের উদ্বোধন

উপজেলা করেসপন্ডেট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৩
সেপ্টেম্বরে রূপপুর পরমাণু প্রকল্পের উদ্বোধন

ঈশ্বরদী (পাবনা): চলতি বছরের সেপ্টেম্বর অথবা অক্টোবর মাসে বহুল প্রতীক্ষিত রূপপুর পরমাণু বিদ্যুৎ প্রকল্পের উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঈশ্বরদীতে এই প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।



শনিবার দুপুরে ঈশ্বরদীর পাকশীতে সড়ক ও জনপথের রেস্ট হাউজে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী আশ্বস্ত করে বলেন, এই প্রকল্প নিয়ে নিরাপত্তা ও পরিবেশ বিঘ্নিত হওয়ার কোনো আশঙ্কা নেই। প্রকল্পের ৯০ ভাগ অর্থ দিতে সম্মত হয়েছে রাশিয়া। বাকি ১০ ভাগ অর্থের যোগান দেবে বাংলাদেশ সরকার।

তিনি জানান, পরমাণু প্রকল্পের নানা বিষয়ে জানার জন্য চলতি বছরেই ঢাকার নভোথিয়েটার ও ঈশ্বরদীতে একটি ইনফরমেশন সেন্টার চালু করা হবে। এখান থেকে সাধারণ মানুষ পরমাণু প্রকল্প সম্পর্কে নানা তথ্য জানতে পারবেন।

রূপপুর পরমাণু প্রকল্প পরিচালক ড. শওকত আকবর বাংলানিউজকে জানান, প্রকল্পে প্রাথমিক বিনিয়োগ ধরা হয়েছে ২৪ হাজার কোটি টাকা। এর মধ্যে আট হাজার কোটি টাকার যোগান মিলেছে। প্রকল্প বাস্তবায়নের জন্য নতুন করে কোনো জমি অধিগ্রহণ করা হবেনা বা কাউকে উচ্ছেদ করা হবেনা।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, পাবনা-৪ আসনের এমপি শামসুর রহমান শরীফ ডিলু, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সদস্য (পরিকল্পনা) প্রকৌশলী এম আলী জুলকার্ননাইন, অতিরিক্ত সচিব ড. এ কে এম আসাদুজ্জামান, পাবনা জেলা পরিষদের প্রশাসক এম সাইদুল হক চুন্নু, ঈশ্বরদী উপজেলা চেয়ারম্যন নুরুজ্জামান বিশ্বাস, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সানোয়ার হোসেন, ভাইস চেয়ারম্যান বশির আহমেদ বকুল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৩
সম্পাদনা: এসআর/এসআরএস[email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।