ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

সংসদীয় কমিটির সুপারিশ বাস্তবায়নে আগ্রহী নয় মন্ত্রণালয়

সেরাজুল ইসলাম সিরাজ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৩
সংসদীয় কমিটির সুপারিশ বাস্তবায়নে আগ্রহী নয় মন্ত্রণালয়

ঢাকা: সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ বাস্তবায়নে আগ্রহ নেই বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের। সাড়ে চার বছরে মন্ত্রণালয় সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ বাস্তবায়ন করেছে এক তৃতীয়াংশ।


 
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি মোট ১৭৪টি সুপারিশ দেয়। কমিটির দেওয়া এসব সুপারিশের মধ্যে বাস্তবায়ন হয়েছে মাত্র ৫৮টি। এর মধ্যে বিদ্যুৎ বিভাগ ৭২টি সুপারিশের মধ্যে বাস্তবায়ন করেছে ২৪টি। আর জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ ১০২টি সুপারিশের মধ্যে বাস্তবায়ন করেছে মাত্র ৩৪টি।

তবে সাধারণ সুপারিশ বাস্তবায়নের হার কিছুটা ভালো লক্ষ্য করা গেছে। স্থায়ী কমিটি সাধারণ সুপারিশ দিয়েছিলো ১০৮টি। যার ৭৮টি বাস্তবায়ন হয়েছে বলে সংসদীয় স্থায়ী কমিটি সূত্র জানিয়েছে।

সংসদীয় স্থায়ী কমিটি কয়লা নীতি, গ্যাস ব্যবহার নীতিমালা, জ্বালানি নীতিমালা হাল নাগাদ করার জন্য সুপারিশ দিয়েছিলো। জনগুরুত্বপূর্ণ এসব সুপারিশের কোনোটাই বাস্তবায়ন করেনি জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ।
 
অথচ এই কয়লা নীতির দোহাই দিয়ে দেশের ৪টি কয়লা খনির উন্নয়ন বন্ধ রাখা হয়েছে। আর এর চাপ গিয়ে পড়ছে গ্যাসের উপর। যে কারণ দিন দিন গ্যাস সংকট প্রকট আকার ধারণ করছে।

সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুবিদ আলী ভূইয়া এমপি বাংলানিউজকে জানান, সুপারিশ বাস্তবায়নের হার খ‍ুবই নগণ্য। অথচ অনেক জনগুরুত্বপূর্ণ সুপারিশ দিয়েছিলো সংসদীয় কমিটি। এগুলো বাস্তবায়ন হলে আরও ভালো অবস্থানে থাকতে পারত এই খাত।

সুপারিশ বাস্তবায়নের সময় নির্ধারণ নেই। যে কারণে সংশ্লিষ্টরা এ বিষয়ে টালবাহনা করে। সংসদীয় স্থায়ী কমিটিকে কার্যকর করতে হলে সময় নির্ধারণ করে দিতে হবে বলেও মনে করেন তিনি।

সুবিদ আলী ভূইয়া মনে করেন, সংসদীয় স্থায়ী কমিটিগুলোকে কার্যকর করতে হলে সংবিধানের ৭৬(৩) অনুচ্ছেদ বাস্তবায়ন জরুরি। ওই অনুচ্ছেদে বলা হয়েছে সংসদীয় স্থায়ী কমিটি সাক্ষীকে হাজিরা দিতে বাধ্য করতে পারবে। এ অনুচ্ছেদে বাস্তবায়নের জন্য আইন প্রণয়ন জরুরি।

এখন সংসদীয় স্থায়ী কমিটি কাউকে তলব করলে সে যদি হাজির না হয় তাহলে সংসদীয় কমিটির কিছুই করার নেই। যে কারণে সংসদীয় কমিটি এখন অনেকটাই অসহায় বলে মন্তব্য করেন সুবিদ আলী ভূইয়া।

স্বচ্ছতা নিশ্চিত করতেই সংসদীয় স্থায়ী কমিটিকে আরও শক্তিশালী করা প্রয়োজন। এজন্য সংসদীয় কমিটির সুপারিশ বাস্তবায়ন যতটুকু সম্ভব বাধ্যতামূলক করা প্রয়োজন বলেও মন্তব্য করেন সুবিদ আলী ভূইয়া।
 
তিনি বলেন, আমরা কয়লানীতি প্রণয়নেরর জন্য সুপারিশ দিয়েছিলাম। কিন্তু সেই কয়লা নীতি করা হয়নি। অথচ কয়লা নীতি প্রণয়ন জরুরি। কয়লা ছাড়া জ্বালানি খাতের টেকসই উন্নয়ন সম্ভব নয়।

জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে কয়লা উত্তোলনের বিকল্প নেই উল্লেখ করে বলেন, তেল দিয়ে বিদ্যুৎ উৎপাদন করতে গিয়ে অনেক ভর্তুকি দিতে হচ্ছে। কিন্তু কয়লা দিয়ে বিদ্যুৎ উৎপাদন করলে এই ভর্তুকির প্রয়োজন পড়বে না।

বিদ্যুৎ বিভাগে সচিবের দায়িত্বে থাকা অতিরিক্ত সচিব তাপস কুমার রায় বাংলানিউজকে জানান, আমার জানা মতে সংসদীয় কমিটি যেসব সুপারিশ দিয়েছে আমরা বাস্তবায়ন করেছি। কিছু কিছু ক্ষেত্রে জটিলতা থাকলে তা সংসদীয় স্থায়ী কমিটিকে অবহিত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৩৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৩
ইএস/এএ/জিসিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।