ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

২৪টি আণবিক বিদ্যুৎ ইউনিট স্থাপন করবে রাশিয়া

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৩
২৪টি আণবিক বিদ্যুৎ ইউনিট স্থাপন করবে রাশিয়া

ঢাকা: দেশের ভেতরে ও অন্যান্য দেশে ২৪টি আণবিক বিদ্যুৎ ইউনিট স্থাপন করবে রাশিয়া।

২০৩০ সাল নাগাদ আণবিক শক্তি উন্নয়ন পরিকল্পনার অধীনে এ ২৪টি নতুন আণবিক শক্তি ইউনিট স্থাপন করা হবে বলে জানা গেছে।

এ পরিকল্পনার অংশ হিসেবেই বাংলাদেশে রূপপুর আণবিক বিদ্যুৎ প্রকল্পে আধুনিক প্রযুক্তির ভিভিইআর চুল্লি স্থাপন করা হবে।

রাশিয়ার রাষ্ট্রীয় আণবিক শক্তি কর্পোরেশন (রসএটম)-এর অঙ্গ সংস্থা রুশ এটম ওভারসিজের ভাইস প্রেসিডেন্ট জুকা লাকসোনেন গত ২২ থেকে ২৫ সেপ্টেম্বর হাঙ্গেরির বুদাপেস্টে অনুষ্ঠিত ইউরোপীয়ান নিউক্লিয়ার পাওয়ার ব্রিফিংয়ের সময়  এ তথ্য জানান।

তিনি এ সময় রাশিয়ার আধুনিক ভিভিইএ’র আণবিক চুল্লির নিরাপত্তা বৈশিষ্ট্যগুলোর ওপর ধারণা দেন।

অনুষ্ঠানে ইউরোপীয় ইউনিয়নের নতুন সদস্যভুক্ত দেশগুলোতে আণবিক শক্তির ব্যবহার বৃদ্ধি নিয়ে আলোচনা করা হয়।

লাকসোনেন জানান, আজ পর্যন্ত বিশ্বে ৬৮টি ভিভিইআর আণবিক চুল্লি সক্রিয় ও নির্মাণাধীন রয়েছে। এ সব চুল্লির অপারেশন অভিজ্ঞতা প্রায় ১,৫০০ রিঅ্যাকটর ইয়ার।

রাশিয়ায় ডিজাইন করা নতুন প্রজন্মের প্রেসারাইজড ওয়াটার রিঅ্যাকটরগুলো ফুকুশিমার পরবর্তী নিরাপত্তা শর্তগুলো সম্পূর্ণভাবে মেটাতে সক্ষম।

তিনি জানান, ভিভিইআর-১২০০ চুল্লি সুনামি বা সম্ভাব্য উড়োজাহাজ দুর্ঘটনাসহ বিভিন্ন চরম প্রতিকূলতা সফলভাবে মোকাবেলা করতে পারে। আধুনিক ভিভিইআর চুল্লিতে সংযোজিত নিরাপত্তা ব্যবস্থা মানুষের সাহায্য ছাড়াই বন্ধ হয়ে যাওয়া চুল্লির রেসিডিউয়াল তাপ অপসারণ এবং মারাত্মক দুর্ঘটনার ফলে নিঃসৃত হাইড্রোজেন নিষ্ক্রিয় করতে সক্ষম।

তিনি জানান, আণবিক চুল্লিগুলোর সর্বাধিক নিরাপত্তা নিশ্চিত করতে রসএটম আইএইএ, ওয়ানো, ওইসিডিসহ  বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সঙ্গে সহযোগিতা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। রসএটম আণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের জন্য ডিজাইন, নির্মাণ, অপারেশন, নিউক্লিয়ার ফুয়েল সাইকেল সংশ্লিষ্ট বিভিন্ন পণ্য ও সেবা এবং আণবিক বিদ্যুৎকেন্দ্রের ডিকমিশনিং সেবা দিয়ে থাকে।

লাকসোনেন জানান, রসএটম বাংলাদেশের রূপপুর আণবিক বিদ্যুৎ প্রকল্পের আধুনিক প্রযুক্তির ভিভিইআর চুল্লি স্থাপন করবে। আগামী ২ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্পটির ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

বাংলাদেশ সময়: ২২০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৩
বিজ্ঞপ্তি/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।