ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বিদ্যুতের ভেলকিবাজি, জনদুর্ভোগ চরমে

সেরাজুল ইসলাম সিরাজ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৩
বিদ্যুতের ভেলকিবাজি, জনদুর্ভোগ চরমে

ঢাকা: পড়ালেখা তো লাটে উঠেছে। লোডশেডিংয়ের কারণে ঘুমাতে পারিনি রাতে।

বিদ্যুৎ বৃহস্পতিবার রাতে ১৬ বার মিসকল দিয়েছে। কয়েকদিন ধরেই চলছে এমন অবস্থা। অথচ সরকার গলাবাজি করছে বিদ্যুতের নাকি ব্যাপক উন্নয়ন করেছে। এই কি উন্নয়নের নমুনা?

বনশ্রী জি ব্লকের বাসিন্দা গুলশান ন্যাশনাল কলেজ ছাত্রী নিলিমা রহমান বাংলানিউজে ফোন করে এমন কষ্টের কথা জানান।
 
নিলীমা রহমান এবার এইচএসসি পরীক্ষা দেবেন। চলছে তার টেস্ট পরীক্ষা। কয়েকদিন ধরেই সন্ধ্যা রাতে বিদ্যুৎ থাকছে না। এ কারণে লেখাপড়া লাটে উঠেছে বলে অভিযোগ তার।
 
তিনি বলেন, আগে বিদ্যুৎ যাওয়া-আসা করত। আর বৃহস্পতিবার সন্ধ্যা থেকে রাত ১১টা পর্যন্ত ১২ বার বিদ্যুৎ মিসকল দিয়েছে। সন্ধ্যা ছ’টা থেকে শুরু হয় মিসকল দেওয়া। বিদ্যুৎ এসে এক মিনিট কখনও ২ মিনিট স্থায়ী হয়। রাত ১টার দিকে কিছুটা সহনীয় হয়। মাঝরাতেও কয়েক দফায় বিদ্যুৎ যাওয়া-আসা করে।

কলেজ ছাত্রী নিলীমা জানান, গরমের কারণে পড়তে বসতে পারেন নি। ঘুমাতে যান রাত দুইটায়। ঘুম না আসতেই আবার চলে যায় বিদ্যুৎ। আবার অসহনীয় গরম। এভাবে কেটে যায় রাত। ভোর ছ’টায় আবার বিদ্যুৎ চলে যায়। আসে শুক্রবার এগারটার দিকে। এর মাধ্যে ২ বার এসেছিলো, থেকেছে সর্বোচ্চ ৫ মিনিট করে।

মিরপুর পাইকপাড়া এলাকার লোকজন এমন অসহনীয় লোডশেডিংয়ের প্রতিবাদে বৃহস্পতিবার রাস্তায় নেমে আসেন। প্রধানমন্ত্রী এক ঘণ্টা লোডশেডিং দেওয়ার কথা বললেও রাজধানীতে সর্বনিম্ন ৩ ঘণ্টা  থেকে ১০ ঘণ্টা পর্যন্ত লোডশেডিংয়ের খবর পাওয়া গেছে।
 
খোদ রাজধানীর অবস্থা এমন হলেও রাজধানীর বাইরের অবস্থা আরও ভয়াবহ। সেখানে ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুতের দেখা মিলছে না। কয়েক দিন ধরেই এ অবস্থা। এ কারণে দেশের বেশ কিছু এলাকায় অবরোধ ও ভাঙচুরের খবরও পাওয়া গেছে।
 
লোডশেডিংয়ে অতিষ্ঠ লোকজন বুধবার রায়পুরে লক্ষ্মীপুর-চাঁদপুর সড়ক অবরোধ করে রাখে। এ সময় রায়পুর পল্লী বিদ্যুতের জোনাল অফিসে হামলা চালিয়ে ভাঙচুর ও গেটে টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে জনতা।
 
বিকেল ৩টার দিকে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে। সংঘর্ষে আহত হন রায়পুর থানার সহকারি উপপরিদর্শক (এএসআই) আবদুর রহিমসহ ১০ জন। এ সময় উত্তেজিত জনতা বাস, ট্রাক, অটোরিকশাসহ বেশকিছু গাড়ি ভাঙচুর করে।
 
নীলফামারীতে লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে বিদ্যুৎ অফিস ঘেরাও করে শহরবাসী। গত সোমবার রাতে লোডশেডিং চলাকালে শহরের বিদ্যুৎ কন্ট্রোলরুমে এ ঘেরাওয়ের ঘটনা ঘটে। রোববার সকাল থেকে মঙ্গলবার বিকেল পর্যন্ত অন্তত ১৬ বার লোডশেডিং হয়।

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা সদরে লোডশেডিংয়ের প্রতিবাদে বুধবার সকাল ১১টার দিকে বিক্ষোভ ও সমাবেশ করেছে ব্যবসায়ী ও গ্রাহকরা। পরে তারা উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) কাছে স্মারকলিপি দেন। এর আগে গত রোববার রাতে তারা একই দাবিতে পল্লী বিদ্যুৎ কার্যালয় ঘেরাও করেন।

এছাড়া নারায়ণগঞ্জের রূপগঞ্জে স্থানীয় জনতা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে।

পল্লী বিদ্যুৎ সমিতির একাধিক জেনারেল ম্যানেজারের সঙ্গে কথা বলে জানা গেছে তারা চাহিদার মাত্র এক তৃতীয়াংশ বিদ্যুৎ সরবরাহ পাচ্ছেন। যে কারণে লোডশেডিং করা ছাড়া বিকল্প থাকছে না।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) চেয়ারম্যান আব্দুল ওয়াহাব খান বাংলানিউজকে জানান, চাহিদার চেয়ে ৮শ’ মেগাওয়াট বেশি বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা রাখা প্রয়োজন। যাতে কোন বিদ্যুৎ কেন্দ্র নষ্ট হলে বা সার্ভিসিং করার সময় দুর্ভোগ না বাড়ে। কিন্তু আমরা এখনও চাহিদাই পূরণ করতে পারছি না।
 
তাই সার্ভিসিং করতে গেলে অথবা কোন বিদ্যুৎ কেন্দ্রে ত্রুটি হলেই লোডশেডিং বেড়ে যায় বলে জানান পিডিবি চেয়ারম্যান।
 
পিডিবি চেয়ারম্যান আরও জানান, আগে থেকেই গ্যাস সংকটের কারণে প্রায় ১ হাজার মেগাওয়াট বিদ্যুতের উৎপাদন কম হচ্ছে। সম্প্রতি কৈলাশটিলা গ্যাস ফিল্ডের সংস্কার কাজের জন্য গ্যাস উত্তোলন বন্ধ থাকায় গ্যাস সরবরাহ আরও কমে গেছে। এতে করে আরও ৩শ’ মেগাওয়াট বিদ্যুৎ কম উৎপাদন হচ্ছে।
 
বিদ্যুৎ বিভাগের সচিব মনোয়ার ইসলাম বাংলানিউজকে জানান, কৈলাশটিলাতে গ্যাস উৎপাদন বন্ধ থাকায় সঙ্কট তৈরি হয়েছে। আশা করা হচ্ছে ২ অক্টোবর থেকে পরিস্থিতি আগের অবস্থায় চলে আসবে।

এদিকে লোডশেডিংয়ের সঙ্গে সঙ্গে পিডিবির ওয়েবসাইটেও লুকোচুরি করা হচ্ছে। ২২ সেপ্টেম্বরের পর আর আপডেট করা হয় নি। লোডশেডিংয়ের তথ্যের পাতাটি পুরোপুরি ব্লক করে রাখা হয়েছে।

কন্টোল রুম জানিয়েছে, বৃহস্পতিবার রাত ৯টায় সর্বোচ্চ ৫ হাজার ৭৯১ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। দিনের বেলা সব সময়েই ৫ হাজারের নিচে বিদ্যুৎ উৎপাদন করা হয়।

বাংলাদেশ সময়: ০২৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৩
ইএস/এইচএ/আরকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।