ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

রূপপুর অপেক্ষার অবসান কিছুক্ষণেই

সেরাজুল ইসলাম সিরাজ, শাহীন রহমান ও সেলিম সরদার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৯ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৩
রূপপুর অপেক্ষার অবসান কিছুক্ষণেই

রূপপুর (পাবনা) থেকে: আর মাত্র কিছুক্ষণ পরই রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের উদ্বোধন হতে যাচ্ছে। বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এ প্রকল্পের উদ্বোধন করবেন।


 
প্রধানমন্ত্রী উপস্থিত হলে তাকে ক্রেস্ট প্রদানের মাধ্যমে উদ্বোধনী পর্বের সূচনা হবে। এরপরই সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন থাকছে প্রকল্প এলাকায়।
 
বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনা মন্ত্রী এয়ার ভাইস মার্শাল একে খন্দকার, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু।
 
উদ্বোধন উপলক্ষে প্রস্তাবিত বিদ্যুৎ কেন্দ্রটির স্থানে বিশাল আকারের অস্থায়ী মঞ্চ তৈরি করা হয়েছে। নানা রঙের ফেস্টুন ও ব্যানার দিয়ে সাজানো হয়েছে গোটা এলাকা। নেওয়া হয়েছে কয়েকস্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা।
 
স্বাভাবিক গতিতে প্রকল্পটির কাজ এগিয়ে নিতে পারলে ৫ বছরের মধ্যে ১ হাজার মেগাওয়াটের প্রথম ইউনিট ও পরবর্তী ১ বছরের মধ্যে দ্বিতীয় ইউনিট থেকে আরও ১ হাজারসহ মোট ২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে। প্রতি ইউনিট বিদ্যুৎ পাওয়া যাবে ১ টাকারও কমে।
 
এই প্রকল্পে ব্যয় হবে প্রায় দেড় থেকে দুই বিলিয়ন ডলার। বিনিয়োগের ৯০ ভাগ বহন করবে রাশিয়া সরকার। আর ১০ ভাগ বিনিয়োগ করবে বাংলাদেশ।
 
পরিকল্পনাধীন এই বিদ্যুৎ কেন্দ্রটি পাবনার ইশ্বরদী থানার রূপপুরে স্থাপন করা হবে। বিদ্যুৎ কেন্দ্রের জন্য ২৬০ একর এবং আবাসিক এলাকার জন্য ৩২ একর জমি অধিগ্রহণ করা হয়েছে।

বিদ্যুৎ প্রকল্পের উদ্বোধন শেষে মধ্যাহ্নভোজে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

এরপর রূপপুর আনবিক প্রকল্প মাঠে পাবনা জেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় প্রধান অতিথির ভাষণ দেবেন তিনি। এর আগে প্রধানমন্ত্রী জনসভাস্থল থেকে পাবনা জেলার বিভিন্ন উন্নয়নমূল কর্মকাণ্ডের ভিত্তিপ্রস্তরও উদ্বোধন করবেন।

এগুলোর মধ্যে রয়েছে সরকারি অ্যাডওয়ার্ড কলেজের একাডেমিক কাম ইসকামিনেশন হল, বেড়া বিবি পাইলট উচ্চবিদ্যালয়ের চারতলা বিশিষ্ট ত্রিতল একাডেমিক ভবন, বেড়া আলিম মাদ্রাসা, চরগড়গড়ি দক্ষিণপাড়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা, দারুল উলুম মারকাজিয়া দাখিল মাদ্রাসার চারতলা ভিতবিশিষ্ট একতলা একাডেমিক ভবন, ফরিদপুর ফায়ার সার্ভিস ভবন, ঈশ্বরদী উপজেলার কোমলপুর হতে লালপুরের গৌরিপুর পর্যন্ত পদ্মা নদীর বাম তীর সংরক্ষণ প্রকল্প, ঈশ্বরদী মহিলা কলেজের চারতলা ভিতবিশিষ্ট দ্বিতল একাডেমিক ভবন,পাবনা জেলার শহীদ অ্যাডভোকেট আমিন উদ্দিন স্টেডিয়াম সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্প, বেড়া কলেজ, সাঁথিয়া কলেজ, জোড়গাছা কলেজ, শহিদ নুরুল ইসলাম ডিগ্রি কলেজ, মাঝদিয়া ভবানীপুর কেজিবি কলেজ, নাজিম উদ্দিন আজগর আলী কলেজ, মোহাম্মদ ইয়াছিন আলী ডিগ্রি কলেজ, খিদিরপুর ডিগ্রি কলেজ, সাঁথিয়া পাইলট উচ্চবিদ্যালয়, ভাঙ্গুড়া ইউনিয়ন উচ্চবিদ্যালয়, টিনাবাড়িবিলকোলমি দাখিল মাদ্রাসা, বড়দা নগর আব্বাসিয়া দাখিল মাদ্রাসা, আটঘরিয়া মডেল পাইলট উচ্চবিদ্যালয়ের চারতলা ভিতবিশিষ্ট দ্বিতল একাডেমিক ভবন, বনওয়ারীনগর সিবি পাইলট উচ্চবিদ্যালয়ের চারতলা ভিতবিশিষ্ট ত্রিতল একাডেমিক ভবন।
 
বাংলাদেশ সময়: ১০১৩ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৩/আপডেটেড: ১১০৪ ঘণ্টা
ইএস/এসএটি/আরকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।