ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বিদ্যুৎ উৎপাদনে শতভাগ নিরাপত্তা নিশ্চিত করা হবে

স্টাফ করেসপন্ডেট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৩
বিদ্যুৎ উৎপাদনে শতভাগ নিরাপত্তা নিশ্চিত করা হবে

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে বিদ্যুৎ উৎপাদনে মানুষ ও পরিবেশের নিরাপত্তার ওপর সর্বাধিক গুরুত্ব দেওয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

তিনি বলেন, বিদ্যুৎ উৎপাদনের প্রতিটি স্তরে শতভাগ নিরাপত্তা নিশ্চিত করা হবে।

কোনো প্রাকৃতি দুর্যোগে প্রকল্প ও মানুষের যাতে ক্ষতি না হয় এবং পরিবেশের ওপর যেনো কোনো বিরূপ প্রভাব না পড়ে সে অনুযায়ী নির্মাণ পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।

বুধবার দুপুরে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প উদ্বোধনের পর প্রধানমন্ত্রী এ কথা বলেন।

পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প উদ্বোধন উপলক্ষ্যে রূপপুর বিদ্যুৎ কেন্দ্র থেকে অপসারিত বর্জে পরিবেশ ও মানুষের ক্ষতি রোধে সেসব বর্জ রাশিয়া নিয়ে যাবে। এ বিষয়টি সহযোগিতা চুক্তিতে স্পষ্টভাবে উল্লেখ করা রয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, বিদ্যুৎ উৎপাদনের সময় পরিবেশ ও মানুষের যেন কোনো ধরনের ক্ষতি না হয় সেদিকে লক্ষ রাখা হবে। আমি রাশিয়ান সরকারকে অনুরোধ করেছি এ প্রকল্প বাস্তবায়নে স্থানীয় মানুষ ও পরিবেশের শতভাগ নিরাপত্তা নিশ্চিত করা হয়। রাশিয়ান সরকার আমাকে পুরোপুরি আশ্বস্ত করছে।

এসময় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু, জাতীয় চার নেতা ও লাখো শহীদকে স্মরণ করেন।

প্রধানমন্ত্রী বলেন, ১৯৭১ সালের মতো আজও রাশিয়া আমাদের পাশে দাঁড়িয়েছে। চট্টগ্রামে যে মাইন পোতা ছিল তা নিরসন রাশিয়ার প্রচেষ্টা ছাড়া সহজ হতো না। চট্টগ্রাম বন্দর অচল থাকায় তখন দু’জন রাশিয়ান নাগরিক শহীদ হন।

দেশ যখন উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে তখন এ ধরনের একটি পরমানু বিদ্যুৎকেন্দ্র স্থাপনে সাহায্য করার জন্য রাশিয়ান ফেডারেশন ও প্রেসডিন্টে পুতিনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৩৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০১৩
ইএস/এসই/এসএটি/আরকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।