ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বাঘাবাড়ি-শাহজিবাজার বিদ্যুৎ কেন্দ্রে ঋণ দিচ্ছে ইআইবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৩
বাঘাবাড়ি-শাহজিবাজার বিদ্যুৎ কেন্দ্রে ঋণ দিচ্ছে ইআইবি

ঢাকা: সিরাজগঞ্জের বাঘাবাড়ি ও সিলেটের শাহজিবাজার বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক (ইআইবি) কম্বাইন্ড সাইকেল রূপান্তরকরণ প্রকল্পে ৮৩৪ কোটি ১৪ লাখ টাকা ঋণ দিচ্ছে।

সোমবার বিকেলে নগরীর শেরে বাংলানগরস্থ এনইসি-২ সম্মেলন কক্ষে এ ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়।



পাওয়ার সিস্টেম এক্সপানশন অ্যান্ড ইফিসিয়েনসি ইমপ্রুভমেন্ট ইনভেস্টমেন্ট পোগ্রাম শীর্ষক প্রকল্পের আওতায় এই ঋণ দেওয়া হবে। প্রকল্পটি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) কর্তৃক বাস্তবায়িত হবে। প্রকল্পের মেয়াদ ২০১৩ থেকে ২০১৮ সাল নাগাদ বাস্তবায়িত হবে।


বাংলাদেশ সরকারের পক্ষে ঋণচুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যুগ্ম-সচিব আবুল মনসুর মো. ফয়েজ উল্লাহ এবং ইআইবির পক্ষে ফ্রেন্স জে ভিটার।

এদিকে এ প্রকল্পটি তিনটি ট্রান্সে বাস্তবায়িত হবে এবং এর প্রাক্কলিত ব্যয় সর্বমোট ১ দশমিক ৬ বিলিয়ন। এর  মধ্যে ইইবি ১৯৮ মিলিয়ন, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ৭০০ মিলিয়ন , ইসলামিক ডেভলপমেন্ট ব্যাংক ৩৮০ মিলিয়ন এবং ফ্রান্স উন্নয়ন সংস্থা ১০০ মিলিয়ন দেবে। এছাড়া বাংলাদেশ সরকার ২২২ মিলিয়ন ব্যয় করবে।

এই কর্মসূচির প্রধান উদ্দেশ্য বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন, ও বিতরণ দক্ষতার উন্নয়ন, নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধি, বিদ্যুৎ খাতের সংস্থাসমূহ এবং কৃষক সংগঠনের সামর্থ্য বৃদ্ধি করা। এছাড়া এই টাকা দিয়ে প্রকল্প ব্যবস্থাপনার উন্নয়ন করা হবে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যুগ্ম-সচিব আবুল মনসুর মো. ফয়েজ উল্লাহ বাংলানিউজকে জানান, এই প্রথম ইআইবি বিদ্যুত খাতে অর্থায়ন করছে। আমরা আশা করছি এই প্রকল্পের আওতায় সাফল্য ভালো হলে অন্যান্য ক্ষেত্রে সংস্থাটি অর্থায়ন করবে।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৩
এমআইএস/এমবি/এমজেএফ/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।