ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বিদ্যুৎ কেন্দ্রে ইআইবি’র ৮৩৪ কোটি টাকা ঋণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৩
বিদ্যুৎ কেন্দ্রে ইআইবি’র ৮৩৪ কোটি টাকা ঋণ

ঢাকা: সিরাজগঞ্জের বাঘাবাড়ি ও সিলেট শাহজিবাজার বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে এগুলোকে কম্বাইন্ড সাইকেল রূপান্তরিত করার প্রকল্পে ৮৩৪ কোটি ১৪ লাখ টাকা ঋণ দিচ্ছে ইউরোপিয়ান ইউনিয়ন ইনভস্টমেন্ট ব্যাংক(ইআইবি)।

পাওয়ার সিস্টেম এক্সপানশন অ্যান্ড ইফিসিয়েনসি ইম্প্রুভমেন্ট ইনভেস্টমেন্ট পোগ্রাম(পিএসইইইআইআইপি) শীর্ষক প্রকল্পের আওতায় এই ঋণ দিচ্ছে আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানটি।



প্রকল্পটি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড(বিপিডিবি)কর্তৃক বাস্তবায়িত হবে। প্রকল্প বাস্তবায়নের সময়কাল ধরা হয়েছে ২০১৩ থেকে ২০১৮ সাল নাগাদ।

সোমবার বিকেলে নগরীর শেরেবাংলানগরস্থ এনইসি-২ সম্মেলন কক্ষে এই ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ সরকারের পক্ষে ঋণচুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) যুগ্ম-সচিব আবুল মনসুর মো. ফয়েজ উল্লাহ এবং ইআইবি’র পক্ষে ফ্রেন্স জে ভিটার।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যুগ্ম-সচিব আবুল মনসুর মো. ফয়েজ উল্লাহ বলেন, এই প্রথম ইআইবি বিদ্যুৎখাতে অর্থায়ন করছে। আশা করছি প্রকল্পটি সফল হলে রেল, বনায়ন ও যোগাযোগ ক্ষেত্রেও সহযোগিতা করবে সংস্থাটি। ’

ঋণচুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের সময় উপস্থিত ছিলেন ইআরডি’র সচিব আবুল কালাম আজাদ।

বাংলাদেশ সময়: ১০১২ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৩
এমআইএস/আরআই/বিএসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।