ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বিদ্যুৎ উৎপাদনে চীনা সেপকোর সঙ্গে চুক্তি এস আলম গ্রুপের

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৩
বিদ্যুৎ উৎপাদনে চীনা সেপকোর সঙ্গে চুক্তি এস আলম গ্রুপের

ঢাকা: বাংলাদেশের বিদ্যুতের চাহিদা মেটাতে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের উদ্যোগ নিয়েছে দ্রুত বিকাশমান কোম্পানি এস আলম গ্রুপ। এ লক্ষ্যে চীনের সেপকো৩ ইলেক্ট্রিক পাওয়ার কন্সট্রাক্টশন করপোরেশনের সঙ্গে একটি চুক্তি করেছে কোম্পানিটি।



এস আলম গ্রুপের কর্মকর্তারা জানিয়েছেন, চট্টগ্রামে এক হাজার ৩২০ মেগাওয়াটের কয়লাচালিত একটি বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য চীনা সেপকো৩ এর সঙ্গে একটি চুক্তি হয়েছে।

সম্প্রতি ঢাকার অভিজাত হোটেল ওয়েস্টিনে চুক্তিটি হয়। চুক্তিপত্রে সই করেন এস আলম গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাইফুল আলম ও সেপকো৩ এর এক্সিকিউটিভ প্রেসিডেন্ট ঝাং হংসং।

চুক্তি মতে, দু মাসের মধ্যে একটি নতুন কোম্পানি গঠিত হবে। ওই কোম্পানি ১৮০ কোটি মার্কিন ডলার ব্যয়ে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ কাজ চালাবে। এ নতুন কোম্পানি বাংলাদেশের রাষ্ট্রীয় বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সঙ্গে আলাদা চুক্তি করবে। ৪৫ মাসের মধ্যে এ বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ করা হবে।

চীনভিত্তিক সেপকো৩ কয়লা, তেল-গ্যাসচালিত তাপবিদ্যুৎ, জলবিদ্যুৎ, সৌরবিদ্যুৎ ও জৈবগ্যাসচালিত বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানি। ১৯৮৫ সালে যাত্রার পর থেকে ২৯ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করেছে কোম্পানিটি। কোম্পানিটির একেকটি ইউনিটের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১২ মেগাওয়াট থেকে এক হাজার মেগাওয়াট।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৩
সম্পাদনা: শরিফুল ইসলাম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।