ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

কবে করবেন সেটা বলেন?

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১১ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৪
কবে করবেন সেটা বলেন? ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম/(ফাইল ফটো)

ঢাকা: করছি, করবো, এই কথা শুনতে চাই না। কবে করবেন সেটা বলেন।

ডিপিডিসির কর্মকর্তাদের কাছে এভাবেই কাজ বাস্তবায়নের টাইম লাইন চাইলেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ।  

বুধবার দুপুরে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) পরিদর্শন কালে কর্মকর্তাদের উদ্দেশ্যে এ মন্তব্য করেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, আপনারা কাজের যে টাইম লাইন দেবেন, সেটা ফলো করা হবে। কেউ ব্যর্থ হলে তাকে জবাবদিহি করতে হবে।

ডিপিডিসির কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, আপনাদের বিশাল কর্মযজ্ঞ জনগণ শুনতে চায় না। তারা চায় দ্রুত এবং হয়রানি মুক্ত সংযোগ। তারা হিসেব করেন বিনা ঘুষে সংযোগ পাওয়া গেল কি না?

এ সময় কর্মকর্তাদের মন মানসিকতা উন্নত করার অহ্বান জানিয়ে তিনি বলেন, প্রি-পেইড মিটারিং পদ্ধতি স্লো। আরও গতিশীল করতে হবে। প্রি-পেইড মিটারিং পদ্ধতি পুরোপুরি চালু হলে দুর্নীতি নিচ থেকে ওপর পর্যন্ত কমে যাবে।

মন্ত্রী এ সময় ডিপিডিসির পরিকল্পনার কথা জানতে চাইলে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নজরুল হাসান বলেন, আমাদের বড় চ্যালেঞ্জ হচ্ছে জমির সমস্যা। জমির সমস্যার কারণে সাবস্টেশন নির্মাণে জটিলতায় পড়তে হচ্ছে। তবে ২০১৭ সাল পর‌্যন্ত যে পরিমাণ জমি প্রয়োজন পড়বে তার প্লানিং করা হয়েছে।

জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘দ্রুত নগরায়ন হচ্ছে, আর যে হারে জমির দাম বাড়ছে তাতে ভবিষ্যতে জমি পাওয়া কঠিন হয়ে পড়বে। সে কারণে এখনই দীর্ঘ মেয়াদী প্লানিং করতে হবে। ’

ডিপিডিসির এমডি আরও বলেন, ‘বর্তমানে কোম্পানির ১ হাজার ২৮০ মেগাওয়াট বিদ্যুতের চাহিদা রয়েছে। ২০২১ সালে এই চাহিদা ২ হাজার ৫১৩ মেগাওয়াটে পৌঁছাবে। মোট গ্রাহক রয়েছে ৮ লাখ ৮৭ হাজার। ’

মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ার পর বুধবার প্রথম ডিপিডিসি কার্যালয়ে পরিদর্শন যান প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এ সময় ডিপিডিসির উন্নয়ন কর্মকাণ্ডের বর্ণনা দেওয়া হয়। সবশেষে তার হাতে শুভেচ্ছা স্মারক তুলে দেন এমডি নজরুল হাসান।

বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।