ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বিদ্যুতের দাম বাড়ালেই প্রতিরোধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৪
বিদ্যুতের দাম বাড়ালেই প্রতিরোধ

ঢাকা: আগামী মাসে শুনানির নামে নাটক করে বিদ্যুতের দাম বাড়ালে সেদিন থেকেই সরকারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা হবে বলে হুশিয়ারি দিয়েছেন তেল-গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুত বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মোহাম্মদ।

বুধবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে ‘সুন্দরবন ধ্বংসী রামপাল বিদ্যুত কেন্দ্র বাতিল, সর্বনাসা পিএসসি চুক্তি বাতিল, বঙ্গোপসাগরের গ্যাসসম্পদ শতভাগ দেশের মালিকানায় কাজে লাগানোসহ ৭দফা দাবিতে বিক্ষেভ মিছিল পূর্ব সমাবেশে তিনি এ হুশিয়ারি দেন।



আনু মোহাম্মদ বলেন, সরকারের কিছু ভুল নীতির কারণে বারবার বিদ্যুতের দাম বাড়ানো হচ্ছে।

সরকারের ভুলনীতির দায় সরকার কেন নেবে প্রশ্ন রেখে তিনি বলেন, জাতীয় স্বার্থবিরোধী নীতি ও দুনীতির কারণে বিদ্যুতের দাম বাড়ানোর জন্য একটি মহল চাপ সৃষ্টি করছে এবং সরকারকে বাধ্য করছে বিদ্যুতের দাম বাড়াতে।

তিনি বলেন, বেসরকারি খাতে যে সব বিদ্যুত উৎপাদনকারী প্রতিষ্ঠানের নামে অতীতে জরিমানা হয়েছে। তাদেরকেই বিদ্যুত উৎপাদনের কাজ দেওয়া হয়েছে। এর মাধ্যমে সরকারের  দেশী ও বিদেশী লুটেরাদের স্বার্থ সংরক্ষণের আয়োজন করেছে।

তিনি আরো বলেন, রামপালে সরকার দলীয় ভূমি দস্যুরা সুন্দরবনের জমি বিক্রির মহোৎসব করছে। সুন্দরবন ধ্বংস করে ভারতীয় কোম্পানির মুনাফার জন্য বিদ্যুতকেন্দ্র নির্মাণ করা হচ্ছে।

আনু মোহাম্মদ বলেন, ‘সরকার গ্যাস নিয়ে বিদেশি যে কোম্পানির সঙ্গে যে চুক্তি করেছে তাতে ভবিষ্যতে গ্যাস পাওয়ার সম্ভাবনা হারাচ্ছে বাংলাদেশ। যদি চুক্তি অব্যাহত থাকে তবে জাতীয় নিরাপত্তা ভয়ঙ্কর নিরাপত্তাহীনতায় পড়বে।

রামপালে প্রকল্পে মাটি কাটার কাজ চলছে জানিয়ে আনু মোহাম্মদ বলেন, এ প্রকল্পে কাজ আর এক ধাপ এগিয়ে নেওয়া হলে সেখানে স্থানীয় মানূষসহ সারাদেশের মানুষকে নিয়ে গণআন্দোলন গড়ে তোলা হবে।

সংগঠনের আহ্বায়ক প্রকৌশলী শেখ মোহাম্মদ শহিদুল্লাহর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন, বিপ্লবী ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতির প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, বাসদ নেতা আবু তাহের প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।