ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

সেচে ৬৯.৩২ শতাংশ দাম বৃদ্ধির প্রস্তাব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৫
সেচে ৬৯.৩২ শতাংশ দাম বৃদ্ধির প্রস্তাব ফাইল ফটো

ঢাকা: গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম ২১.৩১ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করেছে ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ওজোপাডিকো)। অস্তিত্ব রক্ষার জন্য এই দাম বাড়ানো আবশ্যক বলে প্রস্তাবে উল্লেখ করেছে কোম্পানিটি।


 
বুধবার (২১ জানুয়ারি)  বিকেলে রাজধানীর কারওয়ানবাজারে অবস্থিত টিসিবি ভবনে বিদ্যুতের দাম বৃদ্ধির গণশুনানিতে এ প্রস্তাব উত্থাপন করে কোম্পানিটি।
 
গণশুনানিতে উত্থাপিত প্রস্তাবে বলা হয়, গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম না বাড়িয়ে শুধুমাত্র পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানো হলে ২০১৪-১৫ অর্থবছরে ৩শ’ কোটি টাকা লোকসান হবে।  
 
ওজোপাডিকো’র প্রস্তাবে বলা হয়েছে,  প্রতি ইউনিট বিদ্যুতের ক্রয়মূল্য পড়ছে ৭.৬৯৪৯ টাকা। আর বিক্রি করছে ৭.৬৯২৪ টাকা। ফলে প্রতি ইউনিটে লোকসান হয়েছে দশমিক ০০২৫ টাকা। এতে গত অর্থবছরে প্রায় ৪০ কোটি টাকা লোকসান দিতে হয়েছে বলে জানান ডিজিএম (কর্মাশিয়াল) রবীন্দ্রনাথ দত্ত।
 
তবে সবচেয়ে বেশি দাম বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে কৃষি সেচে। এ খাতের ব্যবহারকারীদের জন্য ৬৯.৩২ শতাংশ দাম বৃদ্ধির প্রস্তাব করেছে ওজোপাডিকো। বর্তমানে প্রতি ইউনিটের দর রয়েছে ২.৫১ টাকা। আর তা বৃদ্ধি করে ৪.২৫ টাকা করার প্রস্তাব করা হয়েছে।
 
দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলায় বিদ্যুৎ বিতরণের দায়িত্ব পালন করছে ওজোপাডিকো।
 
গণশুনানি গ্রহণ করেন বিইআরসি’র চেয়ারম্যান এআর খান, সদস্য ড. সেলিম মাহমুদ, প্রকৌশলী দেলোয়ার হোসেন, রহমান মুরশেদ ও মাকসুদুল হক।
 
বাংলাদেশ সময়:১৫৪২ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।