ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বিদ্যুৎ খাতে বিনিয়োগের অপেক্ষায় ৫ হাজার বিদেশি প্রতিষ্ঠান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৫
বিদ্যুৎ খাতে বিনিয়োগের অপেক্ষায় ৫ হাজার বিদেশি প্রতিষ্ঠান ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বিদ্যুৎ খাতে বিনিয়োগের জন্য পাঁচ হাজার বিদেশি প্রতিষ্ঠান অপেক্ষায় রয়েছে। এ খাতে ২৪ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রস্তাব এসেছে বলে জানিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।


 
বুধবার (১৮ ফেব্রুয়ারি) মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি) আয়োজিত এক সেমিনারে একথা জানান প্রতিমন্ত্রী।

বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে ম্যাকানিক্যাল ইঞ্জিনিয়ার্স’র সম্ভবনা নিয়ে সেমিনারটি আয়োজন করা হয়।
 
এমআইএসটি’র কমানডেন্ট মেজর জেনারেল সিদ্দিকুর রহমান সরকারের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিদ্যুৎ প্রতমন্ত্রী নসরুল হামিদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ফজলে এলাহি। বিশেষ অতিথি ছিলেন পাওয়ার সেলের ডিরেক্টর জেনারেল (ডিজি) মোহাম্মদ হোসাইন।
 
প্রধান অতিথির বক্তব্যে নসরুল হামিদ বলেন, সম্প্রতি এক প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে ২০৫০ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বের ২৩তম বড় অর্থনীতির দেশ হবে। আমরা আরো আগে ওই লক্ষ্যে পৌঁছাতে চাই।
 
তিনি বলেন, বাংলাদেশ বিনিয়োগের জন্য অত্যন্ত আকর্ষণীয় স্থান। বিশ্বের শীর্ষ কোম্পানিগুলো বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী। ইতোমধ্যে শুধু বিদ্যুৎ খাতেই ২৪ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রস্তাব এসেছে। পাঁচ হাজার প্রতিষ্ঠান বিনিয়োগের জন্য বসে (অপেক্ষায়) আছে।
 
জাপান বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী বলে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, জাপান বিনিয়োগের জন্য যে দেশে যায়, সে দেশ উন্নতি করবেই। বর্তমানে জাপান বাংলাদেশে বিনিয়োগের জন্য খুবই আগ্রহী। তারা বাংলাদেশে একটি অর্থনৈতিক অঞ্চল করতে চায়।
 
এমআইএসটি’র শিক্ষার্থীদের উদ্দেশ্যে প্রতিমন্ত্রী বলেন, আগামী পাঁচ বছরে বাংলাদেশের বিদ্যুৎ খাত অনেক এগিয়ে যাবে। তিন বছরের মধ্যে আমরা দেশের ৭৫ থেকে ৮০ শতাংশ এলাকায় বিদ্যুৎ পৌঁছে দেবো। এজন্য অনেক ম্যাকানিক্যাল ইঞ্জিনিয়ার প্রয়োজন হবে। এটি দেশীয় ম্যকানিক্যাল ইঞ্জিনিয়ারদের জন্য বড় ধরনের সুযোগ সৃষ্টি করবে।
 
তিনি বলেন, ম্যাকানিক্যাল ইঞ্জিনিয়ার্সে ছেলেদের পাশাপাশি মেয়েদেরও এগিয়ে আসতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের ক্ষমতায়ন নিশ্চিত করতে চান। বর্তমানে পুলিশ, সেনাবাহিনীসহ সব ক্ষেত্রে নারীরা কাজ করছেন। ২০ বছর আগে এটি কল্পনাও করা যায়নি।
 
নসরুল হামিদ বলেন, বর্তমান সরকার ক্ষমতা নেওয়ার সময় বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ছিলো ৪ হাজার ৯৩১ মেগাওয়াট। আর বর্তমানে ১১ হাজার ২৬৫ মেগাওয়াট সক্ষমতা অর্জন করেছে বাংলাদেশ। ২০৩০ সালের মধ্যে সক্ষমতা বাড়িয়ে ৩০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে বলেও জানান প্রতিমন্ত্রী।
 
বর্তমান সরকার ৭৬টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ চুক্তি করেছে। এর মোট উৎপাদন ক্ষমতা ১১ হাজার ১২৬ মেগাওয়াট। এর মধ্যে উৎপাদনে এসেছে ৬৫টি বিদ্যুৎ কেন্দ্র। যা থেকে ৬ হাজার ৩২৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে। আর অন্যগুলো নির্মাণাধীন রয়েছে। আর সরকারের ৬ বছরে ৪৬ লাখ নতুন সংযোগ দেওয়া হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৪০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।