ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

লোহাগড়ায় বিদ্যুৎ সংযোগের অভাবে চালু হচ্ছে না ফায়ার স্টেশন

মো. ইমরান হোসেন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৩ ঘণ্টা, জুন ৩০, ২০১৫
লোহাগড়ায় বিদ্যুৎ সংযোগের অভাবে চালু হচ্ছে না ফায়ার স্টেশন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নড়াইল: নড়াইলের লোহাগড়া উপজেলায় নব নির্মিত ফায়ার স্টেশনটি বিদ্যুৎ সংযোগের অভাবে চালু করা যাচ্ছে না। ফলে এই এলাকায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত মানুষেরা এর কোন সুফল পাচ্ছে না।



নড়াইল গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী এ.বি.এম জালাল উদ্দিন জানিয়েছেন, ২০১৩ সালে শুরু হওয়া ৭৬ প্রকল্পের অধীনে ১ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে নির্মিত ফায়ার সার্ভিস স্টেশনটি চলতি মাসের ১৫ জুন তারিখের মধ্যে স্থানান্তর করার কথা ছিল। বেশ কিছুদিন আগে লোহাগড়ার ফায়ার সার্ভিস স্টেশনের নির্মাণ কাজ শেষ হলেও শুধুমাত্র বিদ্যুতের অভাবে এ স্টেশনটি চালু করতে পারছেনা কর্তৃপক্ষ।
 
এলাকাবাসী জানান, নড়াইল জেলায় একটি মাত্র ফায়ার সার্ভিস অফিস আর সেটি জেলা শহরে অবস্থিত। নড়াইল থেকে লোহাগড়া উপজেলার দূরত্ব প্রায় ২২ কিলোমিটার। উপজেলার কোথাও অগ্নিকাণ্ড ঘটলে নড়াইল থেকে ফায়ার সার্ভিসের সদস্যরা সেখানে  পৌঁছানোর আগেই আগুনে পুড়ে শেষ হয়ে যায় সবকিছু।

জেলা ফায়ার স্টেশনের তথ্যমতে জেলার ৭৫ ভাগ অগ্নিকাণ্ড ঘটে লোহাগড়া উপজেলায়। এই অফিসটি চালু হলে উপজেলার চার লক্ষাধিক মনুষ উপকৃত হবে।

বিদুৎ সংযোগ না দেওয়া প্রসঙ্গে ঠিকাদারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে অভিযোগে বলা হয়, ২০১৩ সালে বিদুৎ সংযোগ নেওয়ার জন্য টাকা জমা দেওয়া হয়েছে। ঘুষের টাকা না দেওয়ায় সংযোগ দিতে নানা অযুহাত দেখাচ্ছে পল্লী বিদুৎ বিভাগ। এখানে বিদ্যুৎ সংযোগের জন্য পল্লীবিদ্যুৎ খাতে প্রাক্কলিত ব্যয়ের টাকা জমা দিলে সংযোগ দেওয়া হবে মর্মে পল্লীবিদ্যুৎ বিভাগ থেকে জানানো হয়। সে মোতাবেক ৪ মে বিদ্যুৎ সংযোগের জন্য ১ লাখ ৪৪ হাজার ২৭৪ টাকা জমা দেওয়া হয়। কিন্তু এখনো ফায়ার সার্ভিস স্টেশনের বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়নি।

এ ব্যাপারে নড়াইল পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম সিদ্দিকুর রহমান বলেছেন, আমি গত মাসের ২৭ তারিখে যোগদান করেছি। বিষয়টি আমার জানা নেই। তাছাড়া এ বিষয়টি মনিরামপুর পল্লীবিদ্যুৎ বিভাগের এখতিয়ারে।

মনিরামপুর পল্লীবিদ্যুৎ বিভাগের ডিজিএম (টেকনিক্যাল) গোবিন্দ আগরওয়ালা বলেন, লোহাগড়া ফায়ার সার্ভিস স্টেশনের  বিদ্যুৎ সংযোগ দ্রুত দেওয়ার জন্য লোহাগড়া বিদ্যুৎ বিভাগকে জানানো হয়েছে। আশা করা হচ্ছে দ্রুত ব্যবস্থা হবে।

বাংলাদেশ সময়: ১১৩৩ ঘণ্টা, জুন ৩০, ২০১৫
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।