ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

১২ মাসে আরো ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ দেবে ভারত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৬ ঘণ্টা, জুলাই ৯, ২০১৫
১২ মাসে আরো ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ দেবে ভারত ফাইল ফটো

ঢাকা: আগামী ১২ মাসের মধ্যে বাংলাদেশকে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ দেবে ভারত। এই সময়ের মধ্যে সার্ক গ্রিড চূড়ান্ত হয়ে গেলেই এই বিদ্যুৎ আসতে শুরু করবে।

নয়াদিল্লিতে বুধবার একটি কর্মসূচিতে এই ঘোষণা দিয়েছেন দেশটির পাওয়ার সিস্টেম অপারেশন কো-অপারেশন’র নির্বাহী পরিচালক ভি কে আগরওয়াল।

জুনের প্রথম সপ্তাহে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরকালে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে আলোচনায় এই অতিরিক্ত ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহের কথা ওঠে।

আগে থেকেই ভারত থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ পাচ্ছে বাংলোদেশ।

এক বিবৃতিতে আগরওয়াল বলেন, “দুই দেশের মধ্যে ঘনিষ্ট সম্পর্কের ধারাবাহিকতায় ও দুই প্রধানমন্ত্রীর আলোচনার পরিপ্রেক্ষিতে গ্যাস-উৎপাদিত এই ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশকে সরবরাহের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ”

পিএইচডি চেম্বার আয়োজিত একটি সম্মেলনেও এ বিশয়ে কথা বলেন ভি কে আগরওয়াল।
নেপাল ও ভুটানের সঙ্গে হাইড্রো-বিদ্যুৎ উৎপাদনে আরও ব্যাপক কাজ করবে ভারত এই অভিমতও তিনি ব্যক্ত করেন ওই সম্মেলনে।

এখানেই তিনি বলেন, আগে থেকেই দ্বি-পাক্ষিক সমঝোতার ভিত্তিতে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে রপ্তানি করছে ভারত। আর সার্ক গ্রিড স্থাপন চূড়ান্ত হলে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ দেওয়া হবে বলে সম্মত ভারত সরকার।

বাংলাদেশ সময় ১১২৭ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৫
এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।