ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

মেয়াদ বাড়ছে চার বিদ্যুৎ কেন্দ্রের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, জুলাই ২২, ২০১৫
মেয়াদ বাড়ছে চার বিদ্যুৎ কেন্দ্রের

ঢাকা: গ্যাসচালিত ভাড়াভিত্তিক চারটি বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ বাড়িয়েছে সরকার। সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।



বুধবার সচিবালয়ে মন্ত্রিসভা কক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে ওই বৈঠক হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ তথ্য দেন।

অনুমোদন দেওয়া এ চার প্রকল্পের মধ্যে ঘোড়াশাল ১৪৫ মেগাওয়াট ও ফেঞ্চুগঞ্জ ৫০ মেগাওয়াট  প্রকল্পের চুক্তির মেয়াদ তিন বছর এবং এগ্রিকো পরিচালিত বিবাড়িয়া ৮৫ মেগাওয়াট ও আশুগঞ্জ ৯৫ মেগাওয়াট প্রকল্পের চুক্তির মেয়াদ এক বছর বাড়ানো হয়।

মেয়াদ বাড়ানো বিদ্যুৎকেন্দ্রগুলোর মধ্যে একটি (ফেঞ্চুগঞ্জ ৫০ মেগাওয়াট) পরিচালনা করছে এনার্জি প্রিমা লিমিটেড এবং অন্য তিনটি বিদ্যুৎকেন্দ্র পরিচালনা করছে মেসার্স এগ্রিকো ইন্টারন্যাশনাল প্রজেক্ট লিমিটেড।

মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, বৈঠকে মোট ১২টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে ভাড়াভিত্তিক চারটি বিদ্যুৎকেন্দ্রের তিনটি প্রস্তাব এবং পল্লী বিদ্যুতায়নের আওতায় কন্ডাক্টর, এসিএসআর, বেয়ার ক্রয়, এসিএসআর গ্রস বিক কন্ডাক্টর ক্রয়, ডিস্ট্রিবিউশন ট্রান্সফরমার ক্রয় ও এসপিসি বৈদ্যুতিক খুঁটি ক্রয় সংক্রান্ত পৃথক ছয়টি প্রস্তাব রয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব, বৈঠকে ভাড়াভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলোর বর্ধিত মেয়াদের ট্যারিফও নির্ধারণ করা হয়েছে। ট্যারিফ মূল্য আগের চেয়ে কমেছে।

পল্লী বিদ্যুতায়নের আওতাধীন প্রস্তাবগুলোর মধ্যে পল্লী বিদ্যুৎতায়ন সম্প্রসারণ ঢাকা বিভাগীয় কার্যক্রম-২ শীর্ষক প্রকল্পের প্যাকেজ নম্বর ডিডিপি-২-জি-৯-এর আওতায় ৭ হাজার ৬৫ কিলোমিটার কন্ডাক্টর, এসিএসআর, বেয়ার সরবরাহের কাজটি পেয়েছে বিআরবি ক্যাবলস লিমিটেড। এতে ব্যয় হবে ৫০ কোটি ৫১ লাখ ৭৫ হাজার টাকা।

একই প্রকল্পের প্যাকেজ নম্বর ডিডিপি-২-জি-১২-এর আওতায় ৩ হাজার ৯২০টি ডিস্ট্রিবিউশন ট্রান্সফরমার কেনা হবে। এটি সরবরাহ করবে টিএস ট্রান্সফরমার লিমিটেড। এতে ব্যয় হবে ৩১ কোটি ৬৬ লাখ ৫৮ হাজার টাকা।

পল্লী বিদ্যুৎতায়ন সম্প্রসারণ রাজশাহী-রংপুর বিভাগীয় কার্যক্রম-২ শীর্ষক প্রকল্পের প্যাকেজ নম্বর আরআরডিপি-২-জি-১২-এর আওতায় ৩ হাজার ৪৬০টি ডিস্ট্রিবিউশন ট্রান্সফরমার সরবরাহের কাজটি পেয়েছে কনফিডেন্স ইলেকট্রিক লিমিটেড। এতে ব্যয় হবে ২৭ কোটি ৭৯ লাখ টাকা।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের অধীন পিডিএসডিপি, চট্টগ্রাম জোন প্রকল্পের জন্য ১ হাজার ৩৭০ কিলোমিটার এসিএসআর গ্রস বিক কন্ডাক্টর কেনা হবে। এতে মোট ব্যয় হবে ৫০ কোটি ৩০ লাখ টাকা।

ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগে ‘পল্লী বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার ক্ষমতাবর্ধন প্রকল্প’র প্যাকেজ নম্বর ইউআরইডিএস-জি-০২-এর আওতায় ১৪ হাজার ৭০০ কিলোমিটার কন্ডাক্টর, এসিএসআর ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ১৬৫ কোটি ৩৩ লাখ টাকা।

একই প্রকল্পের প্যাকেজ নম্বর ইউআরইডিএস-জি-০৪-এর আওতায় ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের জন্য ৬৬ হাজার ৮০০টি এসপিসি বৈদ্যুতিক খুঁটি কেনা হবে। এতে ব্যয় হবে ২৪১ কোটি টাকা।

এছাড়া অন্যান্য প্রস্তাবের মধ্যে বৈঠকে চীনের এক্সিম ব্যাংকের অর্থায়নে বাংলাদেশ সরকারের আইসিটি অবকাঠামো ও নেটওয়ার্ক উন্নয়ন (তৃতীয় ধাপ), মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ (ভ্যাট অনলাইন) বাস্তবায়নে ‘কমার্শিয়াল-অব-দ্য-শেলফ সফটওয়্যার, হার্ডওয়্যার, নেটওয়ার্কিং ও ম্যানেজড সার্ভিস, উত্তরা আদর্শ আবাসিক শহর (তৃতীয় পর্ব)শীর্ষক প্রকল্পের আওতায় ৮ নম্বর ব্রিজ এবং তৎসংলগ্ন অ্যাপ্রোচ রোড নির্মাণকাজের ঠিকাদার নিয়োগের অনুমোদন দেয় মন্ত্রিসভা কমিটি।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, জুলাই ২২, ২০১৫
এসএমএ/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad