ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বিদ্যুৎ কেন্দ্রের নতুন জ্বালানি ‘ফুয়েল পেলেট’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৫
বিদ্যুৎ কেন্দ্রের নতুন জ্বালানি ‘ফুয়েল পেলেট’ ছবি: প্রতীকী

ঢাকা: রাজধানীতে জৈব জ্বালানি (ফুয়েল পেলেট) ও জলবায়ু পরিবর্তনে এর গুরুত্ব নিয়ে একটি উপস্থাপনা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৭ আগস্ট) বিকেলে রাজধানীর একটি রেস্তোরাঁয় ‘জৈব জ্বালানি প্রস্তুত ও জলবায়ু পরিবর্তনে এর দৃশ্যপট’ শীর্ষক এ উপস্থাপনা অনুষ্ঠিত হয়।



এতে বাংলাদেশে জৈব জ্বালানি রফতানিকারী প্রতিষ্ঠান এফসিএম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মি. গন ‘ফুয়েল পেলেট’ নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

এ সময় ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের (ইডকল) আশরাফ, জিআইজেড-এর জুনায়েদ আহমেদ, লংকা বাংলা ফিন্যান্সের শাহাদাত চৌধুরীসহ আরও অনেক উদ্যোক্তা উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্টরা বলছেন, জৈব জ্বালানি বর্তমানে আন্তর্জাতিক বাজারে একটি গুরুত্বপূর্ণ নবায়নযোগ্য জ্বালানি। বর্তমানে যুক্তরাজ্য ও ইউরোপের বিদ্যুৎ কেন্দ্রগুলো কয়লার বদলে জ্বালানি হিসেবে কাঠকে ব্যবহার করছে।

বাংলাদেশেও কয়লা ভিত্তিক ছোট বিদ্যুৎ কেন্দ্রগুলো (১ থেকে ৩ মেগাওয়াট) এর গুরুত্ব অনুধাবন করে কয়লার বদলে জীবাশ্ম জ্বালানি প্রতিস্থাপন করছে।

বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে কয়লার জায়গাটি সরাসরি কাঠের জ্বালানি দখলে নিতে পারে। এর প্রয়োজনীয়তা উপলব্ধি করে জৈব জ্বালানির ওপর জোর দেওয়া যায়।

কেননা আমাদের জৈব জ্বালানির যথেষ্ঠ কাঁচামাল কৃষিবর্জ্য আছে। আর এভাবে ‘ফুয়েল পেলেট’ হতে পারে বাংলাদেশের বিদ্যুৎ কেন্দ্রের নতুন জ্বালানি।

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি এর সর্বশেষ