ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বাপেক্স-গাজপ্রম যৌথ মূলধনী কোম্পানি গঠন করবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৫
বাপেক্স-গাজপ্রম যৌথ মূলধনী কোম্পানি গঠন করবে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দ্রুততম সময়ের মধ্যে রাষ্ট্রীয় কোম্পানি বাপেক্স ও রাশিয়ান রাষ্ট্রীয় কোম্পানি গাজপ্রম যৌথ বিনিয়োগে কোম্পানি গঠন করবে। এ কোম্পানি মায়ানমারসহ বিভিন্ন দেশে তেল-গ্যাস অনুসন্ধানে অংশ নেবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।



বুধবার (৯ সেপ্টেম্বর) মস্কোতে গাজপ্রম’র ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনাকালে এ আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বৈঠকে বাপেক্সের সঙ্গে জয়েন্ট ভেঞ্চার কোম্পানি গঠন, স্থলভাগ ও গভীর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধান, মানব সম্পদ উন্নয়ন ও দক্ষতা বৃদ্ধি নিয়ে আলোচনা হয়। গাজপ্রম অতিদ্রুত সময়ের মধ্যে বাংলাদেশ পেট্রোলিয়াম ইনস্টিটিউটের সক্ষমতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন বলে প্রতিমন্ত্রী জানান।

নসরুল হামিদ আরও বলেন, দেশে-বিদেশে তেল-গ্যাস অনুসন্ধানে বাপেক্সকে (বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি) আরও শক্তিশালী করা হবে। অবসোর (সমুদ্র) ও অনসোরে (স্থলভাগ) অনুসন্ধানে বাপেক্সের সক্ষমতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করা হচ্ছে।  

রশিয়ার রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান গাজপ্রম’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ভেলরি গুলেভ বাংলাদেশে বিনিয়োগ পরিবেশ সৃষ্টি করার জন্য সরকারকে ধন্যবাদ জানান। এ সময় অন্যদের মধ্যে বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মো. আতিকুজ্জামান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৫
এসআই/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।