ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

আশুগঞ্জে ৩ বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৬ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৫
আশুগঞ্জে ৩ বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্রাহ্মণবাড়িয়া: প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে নবনির্মিত বিদ্যুৎ কেন্দ্রের তিনটি ইউনিট উদ্বোধন করলেন।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) দুপুর  ১২টা ২৮ মিনিটে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সম্পূর্ণ গ্যাস ভিত্তিক এই বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করেন তিনি।



বিদ্যুৎ বিভাগ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এই উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে।

উদ্বোধন করা নতুন তিনটি বিদ্যুৎ ইউনিট হলো- আশুগঞ্জ ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট (সিম্পল সাইকেল), ইউনাইটেড আশুগঞ্জ ২০০ মেগাওয়াট মডিউলার পাওয়ার প্ল্যান্ট ও আশুগঞ্জ মিডল্যান্ড ৫১ মেগাওয়াট পাওয়ার প্ল্যান্ট। এই তিনটি বিদ্যুৎ কেন্দ্র চালুর ফলে জাতীয় গ্রিডে আরো ৩৯৫ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হবে।

এছাড়া তিনি ব্রাহ্মণবাড়িয়ার সরাইল, নাসিরনগর উপজেলা ও হবিগঞ্জের লাখাই উপজেলার মধ্যে সংযোগ প্রদানকারি বলভদ্র নদীর উপর নির্মিত 'বলভদ্র সেতু' উদ্বোধন ও ব্রাহ্মণবাড়িয়া শহরের মৌড়াইল এলাকায় রেলগেটে ওভারপাস নির্মাণ প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আশুগঞ্জে নতুন তিনটি বিদ্যুৎ ইউনিট স্থাপন একটি যুগান্তকারী পদক্ষেপ। ইউনিটগুলো জাতীয় গ্রিডে ব্যাপক ভূমিকা রাখবে।

নাসিরনগরে ‘বলভদ্র সেতু’ প্রসঙ্গে তিনি বলেন, বলভদ্র সেতুটি চালুর মাধ্যমে হাওড় বেষ্টিত এই নিচু এলাকার মানুষের দীর্ঘদিনের দুর্দশা লাঘব হয়েছে।

এ সময় ব্রাহ্মণবাড়িয়া শহরের রেলগেটে ওভারপাস প্রসঙ্গে তিনি বলেন, এই ওভারপাসটি নির্মিত হলে শহরের যানজট কমে যাওয়ার পাশাপাশি যোগাযোগ আরও সহজ হবে এবং সড়ক দুর্ঘটনাসহ কমে আসবে।
 
ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্স চলাকালে ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদর-বিজয়নগর) আসনের সংসদ সদস্য আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের সংসদ সদস্য জিয়াউল হক মৃধা, ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনের সংসদ সদস্য ফয়জুর রহমান বাদল, নারী আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট ফজিলাতুন্নেসা বাপ্পী, ব্রাহ্মণবাড়িয়ার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক লুৎফুন্নাহার, ব্রাহ্মণবাড়িয়া জেলা পরিষদের প্রশাসক সৈয়দ এমদাদুল বারী, আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত)  এএমএস সাজ্জাদুর রহমান, ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার মেয়র মো. হেলাল উদ্দিন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকার, জেলার পুলিশ সুপার মো. মিজানুর রহমানসহ জেলা ও উপজেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, সবক’টি উপজেলার চেয়ারম্যান, পৌরসভার মেয়র এবং জেলা ও উপজেলা আওয়ামী লীগের জেষ্ঠ্য নেতারা উপস্থিত ছিলেন।

আশুগঞ্জ পিডিবি সূত্র জানায়, দেশে বিদ্যুতের সবচেয়ে বড় হাব হিসেবে পরিচিত আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্রের বর্তমানে নয়টি নিজস্ব ইউনিট রয়েছে। এছাড়া বেসরকারি কুইক রেন্টালের আরো তিনটি ইউনিট রয়েছে। নিজস্ব ও বেসরকারি মিলিয়ে এই বিদ্যুৎ কেন্দ্রের মোট উৎপাদন ক্ষমতা প্রায় আটশ’ মেগাওয়াট।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক দুই হাজার একশ’ ১৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত নতুন তিনটি কেন্দ্র উদ্বোধনের ফলে আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের মোট উৎপাদন ক্ষমতা প্রায় এক হাজার দুইশ’ মেগাওয়াটে উন্নীত হবে। এতে করে দেশের বর্তমান বিদ্যুতের চাহিদা অনেকটাই মিটবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৫
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।