ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

‘আগামী পাঁচ বছরে বিদ্যুৎ উৎপাদন দ্বিগুণ হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৫
‘আগামী পাঁচ বছরে বিদ্যুৎ উৎপাদন দ্বিগুণ হবে’ ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আগামী ৫ বছরে বিদ্যুৎ উৎপাদন বর্তমান সময়ের চেয়ে দ্বিগুণ হবে বলে জানিয়েছেন জ্বালানি উপদেষ্ঠা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

মঙ্গলবার (১৩ অক্টোবর) রাজধানীর হোটেল রেডিসনে জ্বালানি ও বিদ্যুতের ওপর আয়োজিত ‘সেফ ফিউচার নাউ’ শীর্ষক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।



ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) ও জার্মানের বহুজাতিক কোম্পানি টুব সুড যৌথভাবে সম্মেলনের আয়োজন করে।

তৌফিক-ই-ইলাহী বলেন, শিল্পকারখানাকে বর্তমান সরকার সব সময় প্রাধান্য  দেয়। দেশের অর্থনৈতিক অগ্রগতির অনগ্রসরতার সঙ্গে জ্বালানি ও বিদ্যুৎ ওতোপ্রোতোভাবে জড়িত। তাই আমাদের সরকার অঙ্গীকার করে ছিলো ২০২১ সালের মধ্যে সকলের জন্য বিদ্যুৎ নিশ্চিত করা হবে।

তবে আমরা আশা করছি ২০২১ সাল লাগবে না। ২০১৮-২০১৯ সালের মধ্যেই আমরা দেশের সকল মানুষকে বিদ্যুৎ সুবিধার আওতায় আনতে পারবো।

প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা বিদ্যুৎ সাশ্রয়ের আহ্বান জানিয়ে বলেন, শুধু বিদ্যুৎ উৎপাদন করলেই হবে না, বিদ্যুৎ ব্যবহারেও সতর্ক থাকতে হবে। এ জন্য বিদ্যুৎ ব্যবহারে অভ্যাসগত পরিবর্তন আনা জরুরি।

এ বিষয়ে উদাহরণ হিসেবে তিনি বলেন, প্রয়োজন শেষে আমাদের ঘর, বাথরুমের লাইট বন্ধ রাখতে হবে।

তৌফিক-ই-ইলাহী বলেন, পোশাক খাতে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে কিছু বড় বড় কারখানাকে বিদ্যুৎ কেন্দ্রের পাশে স্থানান্তর করার চিন্তা করা হচ্ছে। যাতে তারা সরাসরি বিদ্যুৎ কেন্দ্রের বয়লার থেকে বিদ্যুৎ পেতে পারে।

তিনি আরো বলেন, সৌরবিদ্যুৎ ব্যবহারে দেশ অনেক এগিয়েছে। বাংলাদেশ এখন বিশ্বের বৃহৎ সৌরবিদ্যুৎ ব্যবহারের দেশ। বর্মতানে দেশে ৩২ লাখ সৌর প্যালেন ব্যবহার হচ্ছে।

টুব সুড’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিরঞ্জন নাদকারিনি’র সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত ড. টমাস প্রিনজ, বিইআরসি’র চেয়ারম্যান এ আর খান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩২৪ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৫
এএসএস/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad