ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

কাতার থেকে আমদানি হবে এলএনজি : তৌফিক-ই-এলাহী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৬ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫
কাতার থেকে আমদানি হবে এলএনজি : তৌফিক-ই-এলাহী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশের গ্যাস ও জ্বালানি সংকট নিরসনে কাতার থেকে এলএনজি (লিক্যুইড ন্যাচারাল গ্যাস) আমদানি করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা তৌফিক-ই-এলাহী।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) রাত আটটায় রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় বাংলাদেশ ডেনিম এক্সপো ২০১৫-এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।



তিনি বলেন, পোশাক খাতের ব্যবসায়ীরা আমাদের কাছে একাধিকবার গ্যাস ও জ্বালানি সংকটের কথা তুলে ধরেছেন। আমরা কাতারের এলএনজি রপ্তানিকারকদের সঙ্গে কথা বলছি। আশা করছি অতি দ্রুতই আমরা কাতার থেকে এলএনজি আমদানি করতে পারবো। তাহলে দেশে গ্যাসের সংকট অনেকটা কমে আসবে।

অন্যদিকে বিদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়ে তিনি বলেন, উন্নয়নে বাংলাদেশকে মডেল রাষ্ট্রে পরিণত করতে আমরা কাজ করে যাচ্ছি। ব্যবসায়ীদের সব ধরনের সহায়তা করা হবে। বিদেশি বিনিয়োগকারীদের প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য সরকার প্রস্তুত।

বিজিএমইএ এর সাবেক সভাপতি মো. আতিকুল ইসলাম বলেন, ২০২১ সালের মধ্যে পোশাক শিল্পে রপ্তানি আমরা ৫০ বিলিয়ন ডলারে উন্নীত করতে চাই। তাই সরকার ও সংশ্লিষ্টদের সহায়তা প্রয়োজন। একর্ড, এলায়ান্স, আইএলও’কে আমরা ধন্যবাদ দিতে চাই। কারণ তারা আমাদের কারখানা পরিদর্শন করেছেন। ফলে এখন আমাদের কারখানা নিয়ে প্রশ্ন উঠার তেমন কোনো সুযোগ নেই।

তবে কারখানা মালিকদের পরিবেশ ও স্বচ্ছ্তার ওপর জোর দেওয়ার আহ্বান জানিয়েছেন ব্রিটিশ হাই কমিশনার রবার্ট গিবসন।

তিনি বলেন, বাংলাদেশকে তাদের লক্ষ্য অর্জনে পরিবেশবান্ধব কারখানা স্থাপনের উদ্যোগ নিতে হবে। এছাড়া কারখানা পরিচালনায় আরো স্বচ্ছতা আসা প্রয়োজন বলে আমি মনে করি। পাশাপাশি বাংলাদেশকে আরো বিনিয়োগবান্ধব হওয়ার পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

এ সময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন বিজিএমইএ এর সিনিয়র সহ সভাপতি ফারুখ হাসান, ডেনিম এক্সপো-এর নির্বাহী পরিচালক মুস্তাফিজ উদ্দিনসহ বিশিষ্ট কূটনীতিকরা।

১১ নভেম্বর রাজধানীর আইসিসিবিতে ২ দিনব্যাপী বাংলাদেশ ডেনিম এক্সপো ২০১৫ শুরু হয়। ১২ নভেম্বর রাতে সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে ২ দিনব্যাপী এক্সপোর ইতি টানা হয়। ডেনিম এক্সপোতে ৪০টি দেশের ক্রেতা বিক্রেতারা অংশ নিয়েছিলো। এক্সপোতে ৪০টি স্টলের মধ্যে ১৩টি ছিলো বাংলাদেশি স্টল।

বাংলাদেশ সময়: ২১৫৭ ঘণ্টা, ১২ নভেম্বর, ২০১৫
ইউএম/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।