ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

‘লোডশেড’ শব্দটি বাংলাদেশে নেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৫
‘লোডশেড’ শব্দটি বাংলাদেশে নেই

জাতীয় সংসদ ভবন থেকে: বিদ্যুতে ‘লোডশেড’ শব্দটি বাংলাদেশে নেই বলে দাবি জানিয়েছেন বিদুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।
 
রোববার (১৫ নভেম্বর) বিকেলে জাতীয় সংসদে প্রশ্নোত্তরকালে রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য জিল্লুল হাকিমের সম্পূরক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ দাবি জানান।


 
প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুতে লোডশেড নেই রয়েছে সিস্টেম ডিসপার্জ অব্যবস্থাপনা। লোডশেড বলতে বোঝায়, চাহিদার তুলনায় উৎপাদন কম হলে অন্য কোথাও থেকে এনে চাহিদা পূরণ করা। কিন্তু বাংলাদেশে এখন সেই পর্যায়ে নেই। এ মুহূর্তে সারাদেশে বিদ্যুতের চাহিদা রয়েছে পাঁচ হাজার মেগাওয়াট। আমাদের হাতে এখন রয়েছে ছয় হাজার ৫শ মেগাওয়াট। তাহলে লোডশেড হবে কীভাবে!
 
তিনি বলেন, আমাদের চাহিদার তুলনায় বিদ্যুৎ উৎপাদন রয়েছে বেশী। তবে বিদ্যুৎ সঠিক ডিজবার্জমেন্ট হচ্ছে না।   সঠিক উপায়ে বিদ্যুৎ বিতরণ না হওয়ায় এ সমস্যা দেখা দিচ্ছে। তবে এটিও সমাধান করা হবে।
 
খুলনার সংসদ সদস্য পঞ্চানন বিশ্বাসের অন্য এক সম্পূরক  প্রশ্নে প্রতিমন্ত্রী জানান, আগামী দুই বছরের মধ্যে দেশের শতভাগ এলাকায় বিদ্যুতায়িত করা সম্ভব হবে।
 
সরকার দলীয় আরেক সদস্য আ খ ম জাহাঙ্গীরের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, কিছু দিনের মধ্যেই নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়া সম্ভব হবে। তবে আমরা যেখানে বিদ্যুৎ সংযোগ দিচ্ছি,  সেখানে নতুন করে চাহিদা বেড়ে যাচ্ছে। এসব বিষয় চিন্তা করেই আমাদের উৎপাদন বাড়ানো হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৫
এসএম/এসএস

** প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাতে সংসদে বিশেষ প্রস্তাব
** জ্বালানি তেলের সঙ্কট হওয়ার কোনো সম্ভাবনা নেই



বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।