ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

ভারত থেকে বিদ্যুৎ আমদানি

এডিবির সাড়ে নয়শ’ কোটি টাকা ঋণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৫
এডিবির সাড়ে নয়শ’ কোটি টাকা ঋণ ফাইল ফটো

ঢাকা: বাংলাদেশ-ভারত গ্রিড আন্তঃসংযোগের বিদ্যমান ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে অতিরিক্ত ৫শ’ মেগাওয়াট বিদ্যুৎ ভারত থেকে আমদানি করা হবে। এই বিদ্যুৎ আমদানির ক্ষেত্রে দক্ষতা বাড়ানোর লক্ষ্যে এশীয় উন্নয়ন ব্যাংকের(এডিবি) সঙ্গে বাংলাদেশ সরকারের ১২ কোটি ডলারের ( প্রায় সাড়ে নয়শ’ কোটি টাকা) একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

এর মধ্যে সাড়ে ৩ কোটি ডলার সহজ শর্তে ঋণ।

বৃহস্পতিবার বিকেলে শেরেবাংলা নগরস্থ অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) এনইসি-২ সম্মেলন কক্ষে চুক্তিটি স্বাক্ষর হয়। বাংলাদেশ সরকারের পক্ষে স্বাক্ষর করেন ইআরডি সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি।
 
উল্লেখ্য, দ্বিতীয় বাংলাদেশ-ভারত ইলেকট্রিক্যাল গ্রিড প্রকল্পে তিন বছরে ১৮ দশমিক ৩ কোটি ডলার ব্যয় হবে। এর মধ্যে ১২ কোটি ডলার দেবে এডিবি বাকি অর্থ সরকার বহন করবে। প্রকল্পের আওতায় ভেড়ামারা-ঈশ্বরদী উপজেলায় ২৩০ কেভি ডাবল সার্কিট সঞ্চালন লাইন নির্মাণ করা হবে। এছাড়া ভেড়ামারায় ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ উপকেন্দ্র নির্মাণ করা হবে। প্রকল্পের বাস্তবায়ন মেয়াদ ২০১৫ থেকে জুন ২০১৮ সাল নাগাদ। এডিবি ঋণ পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে শোধ করতে হবে।  

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৫
এমআইএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।