ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

রাজধানীতে নবায়নযোগ্য জ্বালানি বক্তৃতা প্রতিযোগিতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৫
রাজধানীতে নবায়নযোগ্য জ্বালানি বক্তৃতা প্রতিযোগিতা ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: জাতীয় বিদ্যুত ও জ্বালানি সপ্তাহ ২০১৫ উপলক্ষে দেশের সাতটি বিভাগ ও মহানগরীর শিক্ষার্থীদের অংশগ্রহণে জাতীয় পর্যায়ের বিষয়ভিত্তিক বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (০৫ ডিসেম্বর) রাজধানীর বিদ্যুত ভবনে পাওয়ার সেভের পরিচালক (কমার্শিয়াল) এম আমজাদ হোসেনের সঞ্চালনায় "নবায়নযোগ্য জ্বালানি, জ্বালানি দক্ষতা ও জ্বালানি সংরক্ষণ" শীর্ষক এ বক্তৃতার আয়োজন করে।

বিদ্যুত জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় আয়োজিত এ বক্তৃতা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত সচিব ড. আহমদ কায়কাউস।

বক্তৃতা প্রতিযোগিতায় ময়মনসিংহ বিভাগ ছাড়া সাতটি বিভাগ ও মহানগর থেকে অংশ নেয়া ১৯ প্রতিযোগীর মধ্যে প্রথম স্থান অধিকার করেছেন খুলনা জিলা স্কুলের দশম শ্রেণির শিক্ষার্থী মাহদী মুশফিক কামাল, দ্বিতীয় হয়েছেন রাজশাহী সরকারি কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী আনিকা বুশরা এবং তৃতীয় হয়েছেন ঢাকা ক্যান্টনমেন্ট পাবলিক গার্লস কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী মার্জিয়া কবির।

প্রথম স্থান অধিকারী মাহদী কামাল অনুভূতি প্রকাশ করতে গিয়ে বাংলানিউজকে বলেন, পুরস্কার জিতে সর্বপ্রথমেই স্মরণ হচ্ছে আমার মাকে, যার গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা ও অনুপ্রেরণা ছাড়া এ পর্যন্ত আসা কোনভাবেই সম্ভব হত না। বন্ধুরাও বিভিন্ন সময় যারা জ্বালানি ও সরকারের গৃহীত কর্মসূচি সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে সহযোগিতা করেছে তাদেরকেও অসংখ্য ধন্যবাদ।

বক্তৃতা অনুষ্ঠান শেষে অতিরিক্ত সচিব ড. কায়কাউস বলেন, উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায় থেকে আসা বিজয়ীরা জাতীয় পর্যায়ের এ প্রতিযোগিতায় অংশ নিয়ে বিজয়ী হওয়ায় তাদের অভিনন্দন জানাই। সবাই নবায়ন যোগ্য জ্বালানি বিষয়ে এত ভালো বক্তৃতা করেছে যা সত্যিই অসাধারণ। এ প্রতিযোগিতা জ্বালানি ব্যবহার ও সংরক্ষণে সচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বক্তৃতা প্রতিযোগিতায় বিজয়ীরা আগামী ১০ ডিসেম্বর মহামান্য রাষ্ট্রপতির নিকট থেকে পুরস্কার গ্রহণ করবেন।

বাংলাদেশ সময়:১৩৫৭ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৫
এইচআর/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।