ঢাকা, রবিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

নতুন গ্যাস ক্ষেত্র মিলেছে ভোলায়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩২ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৭
নতুন গ্যাস ক্ষেত্র মিলেছে ভোলায় শাহবাজপুর গ্যাস ক্ষেত্র। নতুন গ্যাস ক্ষেত্র এর পাশেই। ফাইল ফটো

ঢাকা: ভোলার শাহবাজপুরের পাশে নতুন গ্যাস ক্ষেত্রের সন্ধান পেয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে সোমবার (২৩ অক্টোবর) মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ তথ্য জানানো হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

 
 
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে সাংবাদিকদের এ তথ্য জানান।    
 
তিনি বলেন, ভোলাতে বাপেক্স কাজ করছে। শাহবাজপুরের পাশে গ্যাস পাওয়া গেছে। সেখানে ৭০০ বিলিয়ন ঘনফুট গ্যাস আছে বলে ধারণা করা হচ্ছে।

শাহবাজপুরসহ ভোলায় সব মিলে প্রায় এক ট্রিলিয়ন ঘনফুট গ্যাসের মজুত রয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি বলেন, একটা সুসংবাদ দিয়ে শুরু করি। ভোলাতে আমাদের বাপেক্স গ্যাস পাওয়ার জন্য কাজ করছে। সংবাদ পাওয়া গেছে যে, খনিতে গ্যাস আছে।  
 
‘প্রাথমিকভাবে আন্দাজ করা যাচ্ছে, সেখানে ৭০০ বিলিয়ন কিউবিক ফিট (ঘনফুট) গ্যাস আছে। আগের যে কূপ আছে, সব মিলিয়ে প্রায় এক ট্রিলিয়ন কিউবিক ফিট (ঘনফুট) গ্যাসের সংস্থান আছে বলে ধারণা করছি। শাহবাজপুরের পাশে এই ক্ষেত্র’, বলেন মন্ত্রিপরিষদ সচিব।

তিনি বলেন, এটা আমাদের দেশের জন্য একটা ভালো সংবাদ।
 
এক/দুদিনের মধ্যে জ্বালানি বিভাগ এ সম্পর্কে বিস্তারিত জানাবে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটা একেবারেই র ইনফরমেশন। যেটা মন্ত্রিসভায় আলোচনা হয়েছে সেটা জানানো হলো।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৭
এমআইএইচ/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।