ঢাকা, শনিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

‘গ্রিড কানেক্টিভিটিতে উপকৃত হবে সকল দেশ’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৭ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৭
‘গ্রিড কানেক্টিভিটিতে উপকৃত হবে সকল দেশ’ বক্তব্য দিচ্ছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী। ছবি: সুমন শেখ/বাংলানিউজ

ঢাকা: জ্বালানি নিরাপত্তায় আঞ্চলিক সহযোগিতা বাড়ানোর আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, এতে সকল দেশই উপকৃত হবে।

তিনি বলেন, ‘বাংলাদেশে গ্রীষ্মকালে আর নেপালে শীতকালে বিদ্যুতের সংকট দেখা দেয়। আমরা যদি গ্রিড কানেক্টিভিটি তৈরি করতে পারি, তাহলে আমরা শীতকালের উদ্বৃত্ত বিদ্যুৎ নেপালকে দিতে পারি।

আর গ্রীষ্মকালে তারা আমাদেক বিদ্যুৎ সরবরাহ করতে পারে’।

রোববার (১৯ নভেম্বর) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ইডকলের আন্তর্জাতিক কর্মশালা ও প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এসব মন্তব্য করেন তিনি।

তিন দিনব্যাপী মেলায় নবায়নযোগ্য জ্বালানি খাতের দেশি-বিদেশি ৩৫টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। কর্মশালায় অংশ নেবেন ১৫টি দেশের ৫০ জন ও ৮০ জন দেশি প্রতিনিধি।

মেলার মূল উদ্দেশ্য হচ্ছে- নবায়নযোগ্য জ্বালানি খাতের ব্যক্তি ও প্রতিষ্ঠানের আদর্শ প্লাটফর্ম তৈরি, প্রযুক্তি ও জ্ঞান বিনিময়, বাজার সম্প্রসারণ।

ইডকলের এটি দ্বিতীয় আয়োজন। গত বছর প্রথম আয়োজনটি অনুষ্ঠিত হয় নেপালে।

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৭
এসআই/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।