ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

অকটেন প্ল্যান্ট স্থাপনে গড়িমসি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৬ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৭
অকটেন প্ল্যান্ট স্থাপনে গড়িমসি

ঢাকা: দেশে অকটেন উৎপাদনের নতুন প্ল্যান্ট স্থাপনে গড়িমসি করছে পেট্রোবাংলার আওতাধীন সিলেট গ্যাসফিল্ড লিমিটেড (এসজিএফএল)। এই প্ল্যান্টের মাধ্যমে গ্যাস কনডেনসেট থেকে পেট্রোল এবং পেট্রোল থেকে আরো অকটেন উৎপাদন করা হবে। ফলে বাংলাদেশে ভোক্তা পর্যায়ে অকটেনের মূল্য কমার পাশাপাশি উদ্বৃত্ত অকটেন রপ্তানি করতে পারবে বাংলাদেশই।

কিন্তু সময় ও ব্যয় বৃদ্ধি করেও অকটেন উৎপাদনের ওই প্ল্যান্টের কাজ সম্পূর্ণ করা সম্ভব হয়নি।

বর্তমানে বাংলাদেশে অকটেনের চাহিদা ১ লাখ ৮৬ হাজার ৯১১ মেট্রিক টন।

উৎপাদন খরচ পড়ে লিটার প্রতি ৬৭ টাকা। নতুন প্ল্যান্ট চালু হলে ওই খরচ নেমে আসবে ৫৮ টাকায়।

এসজিএফএল সূত্র জানায়, অধিক অকটেন উৎপাদনের লক্ষ্যে রশিদপুরে দৈনিক চার হাজার ব্যারেল উৎপাদন ক্ষমতাসম্পন্ন কনডেনসেট ফ্রাকশনেশন প্ল্যান্ট স্থাপন’ প্রকল্পের কাজ শুরু হয় ২০১২ সালের জুলাইয়ে। ২০১৬ সালের ডিসেম্বরে এই প্রকল্পের কাজ সম্পন্ন করার বাধ্যবাধকতা ছিলো। কিন্তু পরে প্রকল্প সম্পন্নের সময় আরো এক বছর বাড়ানো হয়। সে অনুযায়ী এই ডিসেম্বরেই প্রকল্প শেষ হওয়ার কথা। কিন্তু বর্তমানে এই প্রকল্পের আর্থিক অগ্রগতি ৪৬ দশমিক ২৫ শতাংশ এবং বাস্তবায়ন অগ্রগতি ৫৯ দশমিক ২৫ শতাংশ।
 
এ পর্যায়ে এসজিএফএল-এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিজাম শরিফুল ইসলাম বাংলানিউজকে বলেন, প্রকল্পের সময় আরো কিছু বাড়াতে হবে। তা না হলে অকটেন উৎপাদনের প্ল্যান্টের কাজটি সম্পূর্ণ করা যাবে না। একটা ভালো কিছু পেতে হলে সময় একটু লাগবেই। বৃষ্টি ও আবহাওয়াজনিত কারণে প্রকল্পের সময় বাড়ছে।
 
তিনি আরো বলেন, প্রকল্পের কাজ সম্পূর্ণ হলে অকটেন আমদানি করা লাগবে না।
 
বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৭
এমআইএস/জেডএম  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।