ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

দ্রুতগতিতে এগোচ্ছে রূপপুর প্রকল্পের কুল্যান্ট পাম্প নির্মাণ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, মার্চ ৩, ২০২০
দ্রুতগতিতে এগোচ্ছে রূপপুর প্রকল্পের কুল্যান্ট পাম্প নির্মাণ

ঢাকা: পরমাণু প্রকল্প সংশ্লিষ্ট প্রতিষ্ঠান রাশিয়ার ‘এইএম টেকনোলজি’র পেত্রাজাভোদস্ক শাখায় দ্রুত গতিতে এগিয়ে চলছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ১ নম্বর ইউনিটের প্রয়োজনীয় কুল্যান্ট পাম্পের নির্মাণ কাজ। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা ব্যাবস্থায় এই কুল্যান্ট পাম্প একটি জরুরি অংশ। 

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, এরই মাঝে কুল্যান্ট পাম্পের গোলাকার কেসিংয়ের ওয়েল্ডিং কাজ সম্পন্ন হয়েছে। কেসিংয়ের সঙ্গে ডিসচার্জ ও সাকশন পাইপের ওয়েল্ডিং কাজও চলছে।

ভলগাদন্সক শাখা থেকে প্রয়োজনীয় কিছু যন্ত্রাংশ ইতোমধ্যেই কারখানায় পৌঁছেছে এবং খুব শিগগিরই পরীক্ষা-নিরীক্ষার পর এগুলো কেসিংয়ের সঙ্গে ওয়েল্ডিং করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।  

রিয়্যাক্টরে তাপ শোষণ করে কুল্যান্ট বা শীতলীকরণ পদার্থ উত্তপ্ত হয়ে উঠলে, তা বাষ্প জেনারেটরে নেওয়ার জন্য ব্যবহৃত হয় কুল্যান্ট পাম্প। পাম্পগুলোর উচ্চচাপ ১৬০ অ্যাটমোস্ফেয়ার। এগুলো উচ্চতাপে (৩০০’সে.) কাজ করতে সক্ষম। প্রতিটি কুল্যান্ট পাম্পের কেসিংয়ের ওজন ৩১ টনেরও বেশি। এগুলো উচ্চতায় ৩.৫ মিটার ও প্রস্থে ৩ মিটারেরও বেশি।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে ৩+ প্রজন্মের দু’টি রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর স্থাপন করা হবে। এ রিয়্যাক্টর সব ধরনের আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণ করে থাকে।

এইএম টেকনোলজি রোসাটমের যন্ত্রপাতি নির্মাণ শাখা 'এটমএনার্গোমাস’র অধীনস্ত একটি প্রতিষ্ঠান। এটমএনার্গোমাস রূপপুর প্রকল্পের রিয়্যাক্টর হলের একমাত্র নির্মাতা। এ প্রতিষ্ঠানটি টার্বাইন আইল্যান্ডের অধিকাংশ যন্ত্রপাতিও সরবরাহ করছে।

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, মার্চ ০৩, ২০২০
এসকে/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।