ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কাজে আরও অগ্রগতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২০
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কাজে আরও অগ্রগতি

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের অভ্যন্তরীণ কন্টেইনমেন্টের নির্মাণে তৃতীয় ধাপের ৭ম প্রি-স্ট্রেসড মাউন্টিং ব্লক স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। এই ধাপে প্র-স্ট্রেসড মাউন্টিং ব্লক রয়েছে ১২টি। এখন তৃতীয় ধাপে ১৪.৫ মিটার নির্মাণের কাজ চলছে।

করোনা পরিস্থিতির মধ্যে এগিয়ে চলছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের নির্মাণ কাজ। ইতোপূর্বে দুই ধাপে ২০ মিটারের নির্মাণ সম্পন্ন হয়েছে।

অভ্যন্তরীণ কন্টেইনমেন্টের মোট উচ্চতা হবে ৬১.৭ মিটার। রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন রোসাটম এই প্রকল্প বাস্তবায়ন করছে।

রোববার (১২ এপ্রিল) রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইতোপূর্বে মাটির নিচে ৩০ মিটার কাঠামোর নির্মাণ সম্পন্ন হওয়ার পর স্থাপিত হয়েছে কোর ক্যাচার। বিদ্যুৎকেন্দ্রের স্বয়ংক্রিয় নিরাপত্তা ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ এই কোর ক্যাচার। একইসঙ্গে এগিয়ে চলছে বহিঃস্থ কন্টেইনমেন্টের নির্মাণ কাজ। এটির উচ্চতা হবে ৬৪.৫ মিটার।

এই প্রকল্পের রিয়্যাক্টরসহ সব যন্ত্রপাতি নির্মাণ করা হচ্ছে রাশিয়াতে। রাশিয়া থেকে আসার পর চলতি বছরেই প্রথম ইউনিটে রিয়্যাক্টর ইন্সটলেশন কাজ শুরু হবে।

রূপপুর প্রকল্প সাইটে করোনা সংক্রমণ রোধে বাংলাদেশ সরকার ও বিশ্ব স্বাস্থ সংস্থার গাইডলাইন অনুসরণ করে প্রকল্প কর্তৃপক্ষ প্রয়োজনীয় সকল ব্যবস্থা নিয়েছে।

বাংলাদেশ সরকারের অন্যতম অগ্রাধিকারভিত্তিক প্রকল্প- রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র রুশ সরকারের কারগরি ও আর্থিক সহায়তায় নির্মিত হচ্ছে। প্রকল্পটিতে দু’টি ইউনিট থাকবে, প্রতিটিতে স্থাপিত হবে সর্বাধুনিক ৩+ প্রযুক্তির ভিভিইআর- ১২০০ রিয়্যাক্টর। কেন্দ্রটির মোট উৎপাদন ক্ষমতা হবে ২ হাজার ৪০০ মেগা-ওয়াট।

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২০
এসকে/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad