ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

রূপপুর এনপিপির এসজি টিউবের ফিডিং সম্পন্ন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, মে ৩০, ২০২০
রূপপুর এনপিপির এসজি টিউবের ফিডিং সম্পন্ন

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম বাষ্প জেনারেটরে এসজি টিউবের ফিডিং কাজ সম্পন্ন হয়েছে। রাশিয়ায় ‘এইএম টেকনোলজি’-র ভলগাদন্সক শাখায় বাষ্প জেনারেটর নির্মাণ করা হচ্ছে। রূপপুর প্রকল্পটির দুইটি ইউনিটের প্রতিটি এ ধরনের চারটি জেনারেটর থাকবে।

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশনের (রোসাটম) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। রোসাটম রূপপুর প্রকল্পটি বাস্তবায়ন করছে।

তাপ বিনিময়ের কাজে আবশ্যক ১৪ মিটার দীর্ঘ এবং চার মিটারের অধিক ব্যাসের জেনারেটরটির ওজন ৩৫০ টন। স্টিম জেনারেটর ভেসেলের ভিতর টিউব বান্ডেলসহ অন্য অংশের স্থাপনের কাজে বিশেষজ্ঞদের সময় লেগেছে ২২ দিন। ১১ হাজার কয়েলের সমন্বয়ে তৈরি হয়েছে এ টিউব বান্ডেল।

বিশেষজ্ঞরা স্টেইনলেস স্টিলের তৈরি টিউব থেকে বিভিন্ন মাপের কয়েল তৈরি করেন। এগুলোর কাটিং, গ্রাইন্ডিং ও যাবতীয় পরীক্ষা সম্পন্ন হবার পর একটি বিশেষ নকশা অনুযায়ী এগুলো সাজানো হয়। টিউবের মুখগুলো সংযুক্ত করা হয় ‘প্রাইমারি কালেক্টর’র সঙ্গে।
পরবর্তী ধাপে বাষ্প জেনারেটরের তলদেশে ওয়েল্ডিং করা হবে।

হাইড্রোলিক এবং অন্য পরীক্ষা-নিরীক্ষা চালানো হবে এটির ওপর, যার মধ্যে এসজি টিউবের এডি কারেন্ট কয়েল টেস্টিংও অন্তর্ভুক্ত।

রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশনের (রোসাটম) যন্ত্রনির্মাণ শাখা এটমএনার্গোমাশ’র একটি অংশ এইএম টেকনোলজি। রূপপুর প্রকল্পে রিয়্যাক্টর কমপার্টমেন্টের জন্য সব যন্ত্রপাতি এবং টার্বাইন আইল্যান্ডের অধিকাংশ যন্ত্রপাতি সরবরাহ করছে এটমএনার্গোমাশ। রুশ নকশা অনুযায়ী নির্মাণাধীন রূপপুর প্রকল্পে প্রতিটি ইউনিটে স্থাপিত হবে সর্বাধুনিক ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর।

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, মে ৩০, ২০২০
এসকে/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।