ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

ওই এলাকায় গ্যাসের পাইপ লাইন নেওয়া হয়েছে এলোমেলোভাবে: বিপু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২০
ওই এলাকায় গ্যাসের পাইপ লাইন নেওয়া হয়েছে এলোমেলোভাবে: বিপু ফাইল ছবি

ঢাকা: নারায়ণগঞ্জের ওই এলাকায় এলোমেলোভাবে গ্যাসের পাইপ লাইন নেওয়া হয়েছে উল্লেখ করে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, মসজিদের ফ্লোরের নিচে থাকা গ্যাসের পাইপ লাইনের লিকেজ থেকে বিস্ফোরণের ঘটনা ঘটতে পারে, তবে তদন্ত রিপোর্ট আসলেই বিস্ফোরণের প্রকৃত কারণ বলা যাবে।

শনিবার (০৫ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন দগ্ধ মুসল্লিদের দেখে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের একথা বলেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী।

নসরুল হামিদ বিপু বলেন, নারায়ণগঞ্জের ওই এলাকাটি অনেক ঘনবসতিপূর্ণ। রাস্তার পাশ দিয়ে এলোমেলোভাবে গ্যাসের পাইপ লাইন চলে গেছে। আর গ্যাস পাইপ লাইনের উপর দিয়ে ওই মসজিদের ফ্লোর করা হয়েছে। সেখান থেকেই লিকেজে বিস্ফোরণ ঘটতে পারে। তবে তদন্ত রিপোর্ট এলে ঘটনার প্রকৃত কারণ বলা যাবে।

তিনি বলেন, এখন পর্যন্ত ১৬ জন মারা গেছেন। বাকিদের অবস্থাও আশঙ্কাজনক বলে জানতে পেরেছি। তাদের সু-চিকিৎসার জন্য দায়িত্বশীল সবাই যোগাযোগ রাখছেন।

তিনি বলেন, নারায়ণগঞ্জের এ ঘটনায় কারো গাফিলতি পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। যেসব মসজিদে এসি ব্যবহার করা হচ্ছে, সেসব মসজিদে উন্নত মানের সার্কিট ব্রেকার ব্যবহার করা এবং সাবধানতার সঙ্গে এসব এসি ব্যবহার করতে হবে।

এর আগে শুক্রবার (০৪ সেপ্টেম্বর) রাত পৌনে ৯টায় নারায়ণগঞ্জের ফতুল্লার পশ্চিমতল্লা এলাকার বাইতুস সালাত জামে মসজিদে এসি বিস্ফোরণের ঘটনা ঘটে। এরপর দগ্ধ ৩৭ জনকে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক ইনস্টিটিউটে ভর্তি করা হয়। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইতোমধ্যে ১৬ জনের মৃত্যু হয়েছে। বাকি মুসল্লিদের অবস্থাও আশঙ্কাজনক।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২০
এসজেএ/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।