ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

রোসাটমের টেকনিক্যাল একাডেমি পরিদর্শনে বাংলাদেশের প্রতিনিধি দল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৮ ঘণ্টা, জুন ৮, ২০২১
রোসাটমের টেকনিক্যাল একাডেমি পরিদর্শনে বাংলাদেশের প্রতিনিধি দল

ঢাকা: নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত অবকাঠামোর নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত একটি প্রতিনিধি দল রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন রোসাটমের টেকনিক্যাল একাডেমি পরিদর্শন করেছেন।

ব্রিগেডিয়ার জেনারেল আবু নোমান মো. শিবলীর নেতৃত্বে সম্প্রতি এ প্রতিনিধি দলটি রাশিয়ান ফেডারেশন পরিদর্শন সংক্রান্ত ফ্রেমওয়ার্ক চুক্তির অংশ হিসেবে এ পরিদর্শন করেন।

এ সময় তাদের সঙ্গে অনুষ্ঠিত মিটিংয়ের শুরুতে টেকনিক্যাল একাডেমির ভাইস রেক্টর ভ্লাদিমির আস্পিদভ কর্মকর্তাদের প্রশিক্ষণ সম্পর্কে তার অভিজ্ঞতা তুলে ধরেন।

ভ্লাদিমির আস্পিদভ  বলেন, রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ প্রকল্পের ফ্রেমওয়ার্ক অনুযায়ী ২০২৩ সাল পর্যন্ত টেকনিক্যাল একাডেমি এই বিদ্যুৎ কেন্দ্রে কাজ করার জন্যে প্রায় ১৪০০ বাঙ্গালি পারমানবিক বিশেষজ্ঞদের প্রশিক্ষণ দেন। এর পাশাপাশি টেকনিক্যাল একাডেমির আরেকটি অংশ গ্লোবাল নিউক্লিয়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি ইন্সটিউট (জিএনএসএসআই) বিদেশি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত অবকাঠামো সুরক্ষায় বিদেশি কর্মকর্তাদের জন্যে একটি নতুন প্রশিক্ষণ কোর্স চালু করেছে।

জিএনএসএসআই’র ডাইরেক্টর ইগোর বলোগোভ ভাষ্য অনুযায়ী বেশিরভাগ প্রশিক্ষণ কোর্সগুলোতে বিভিন্ন পদ্ধতিতে এবং ভৌত সুরক্ষায় ব্যাবহৃত বিভিন্ন যন্ত্রাংশের সাহায্যে ব্যবহারিক কাজের মাধ্যমে খোলা জায়গায় এবং ভৌত সুরক্ষার টেকনিক্যাল ফাসিলিটি সমৃদ্ধ ল্যাবরেটরিতে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়।

এই টেকনিক্যাল ট্যুরে বিদেশি অতিথিরা প্রশিক্ষণের কাজে ব্যবহৃত বিশেষায়িত শ্রেণিকক্ষ, আউটডোর এরিয়া এবং ভৌত সুরক্ষার টেকনিক্যাল কাজে ব্যবহৃত গবেষণাগার পরিদর্শন করেন। আধুনিক সরঞ্জাম এবং পরিমাপকারী যন্ত্রাংশ দিয়ে সজ্জিত টেস্টিং ল্যাবরেটরির প্রতি সবার দৃষ্টি আকর্ষণ করা হয় যেখানে নির্ভুলভাবে বাংলাদেশের ন্যায় জলবায়ু পরিস্থিতিতে কিছু বিশেষ সরঞ্জামের পরীক্ষা করা যাবে।

বাংলাদেশের প্রতিনিধিরা জিএনএসএসআই কর্মকাণ্ডে আগ্রহ প্রকাশ করেন। উভয়পক্ষ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত অবকাঠামো সুরক্ষায় নিয়োজিত কর্মকর্তাদের প্রশিক্ষণে একমত পোষণ করেন।

বাংলাদেশ সময়: ০১৪২ ঘণ্টা, জুন ০৮, ২০২১
এসকে/এনটি  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।